নেপালের বিপক্ষে রানাকে ছাড়াই খেলতে নামবে বাংলাদেশ

rana

দক্ষিণ এশীয় দেশ নেপালের বিপক্ষে মাঠে নামার আগের দিন ঘোষিত ২৩ সদস্যের বাংলাদেশ দলে চমক দেখা গেল। মূল গোলরক্ষক আশরাফুল ইসলাম রানাকে ছাড়াই দল ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

রানাকে বাদ দেওয়ার কারণ হিসেবে হেড কোচ জেমি ডে জানিয়েছেন, অন্যদের সুযোগ করে দিতেই তাকে দলে রাখা হয়নি।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) ম্যাচের আগে সংবাদ সম্মেলনে জেমি ডে একথা জানিয়েছেন। তিনি জানান, বিশ্বকাপের বাছাইপর্বে বেশ ভালো ভাবেই নিজের দায়িত্ব পালন করেছেন রানা। ভারতের বিপক্ষে ম্যাচেও দূর্দান্ত পারফরম্যান্স ছিল তার। কিন্তু দলের বাকি গোলরক্ষকদের পরখ করে দেখতেই রানাকে দলে রাখা হয়নি।

জেমি ডে বলেন, ‘নেপালের বিপক্ষে জয় পাওয়ার দিকে আমাদের মূল মনোযোগ নয়। আমি জানি রানা কি করতে পারে। তাই আমি চাই, এই প্রীতি ম্যাচগুলোতে অন্যরা কি করে সেটা দেখতে। এ কারণেই সে নেই। ’

এদিকে প্রথমবারের মতো দলে ডাক পেয়েছেন সুমন রেজা ও এমএস বাবলু। অনুশীলনে কোচের আস্থা অর্জন করে নিয়েছেন উইঙ্গার বাবলু ও স্ট্রাইকার সুমন। ইনজুরি কাটিয়ে দীর্ঘ দিন পর দলে ফিরেছেন মিডফিল্ডার আতিকুর রহমান ফাহাদ।

শুক্রবার (১৩ নভেম্বর) বঙ্গবন্ধু ফুটবল সিরিজের প্রথম প্রীতি ম্যাচে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকেল ৫টায় মুখোমুখি হবে বাংলাদেশ ও নেপাল।

২৩ সদস্যের বাংলাদেশ দল

গোলরক্ষক: শহীদুল আলম সোহেল, আনিসুর রহমান

ডিফেন্ডার: তপু বর্মণ, ইয়াসিন খান, বিশ্বনাথ ঘোষ, সুশান্ত ত্রিপুরা, রিয়াদুল হাসান, রহমত মিয়া, ইয়াসিন আরাফাত

মিডফিল্ডার: আতিকুর রহমান ফাহাদ, রবিউল হাসান, বিপলু আহমেদ, মোহাম্মদ ইব্রাহিম, সোহেল রানা, জামাল ভূঁইয়া, মানিক হোসেন মোল্লা ও রাকিব হোসেন

ফরোয়ার্ড: মাহবুবুর রহমান সুফিল, তৌহিদুল আলম সবুজ, সাদ উদ্দিন, নাবিব নেওয়াজ জীবন, এমএস বাবলু ও সুমন রেজা।