মাশরাফিদের ‘অসহায়’ হয়ে পড়ার কারণটি জানালেন ডি কক

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে প্রথমে ব্যাট করে ২৭৮ রান করে টাইগাররা। যা কিনা ক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ।

কিন্তু তারপরও ম্যাচ হারতে হয়েছে দশ উইকেটে! কাল তিন ওয়ানডে সিরিজের প্রথমটিতে দক্ষিণ আফ্রিকার দুই ওপেনারের সামনে রীতিমতো ‘অসহায়’ই হয়ে পড়েছিলেন বাংলাদেশি বোলাররা। মাশরাফি-রুবেল-তাসকিনরা কেন অতোটা অসহায় হয়ে পড়েছিলেন তা বুঝা গেল ডি ককের কথায়।

কাল বাংলাদেশি বোলারদের রীতিমতো কাঁদিয়ে ছেড়েছেন দক্ষিণ আফ্রিকান ওপেনার। জবাব দিতে নেমে একাই ১৬৮ রান করেছেন ডি কক। সেটাও মাত্র ১৪৫ বলে। ইনিংসে ২১টি চার ২টি ছক্কা। অপর প্রান্তে হাশিম আমলা (১১০) সেঞ্চুরি করে অপরাজিত ছিলেন।

দুজনের ব্যাটিং দেখে মনে হচ্ছিল রান করাটা বুঝি দুনিয়ার সবচেয়ে সহজ কাজ! এখানে বাংলাদেশি বোলারদের না যতোটা ব্যর্থতা তার চেয়ে বেশি ছিল উইকেটের অবদান বললেন ডি কক। প্রোটিয়া ওপেনারের মতে, দ্বিতীয় ইনিংসে উইকেট অনেকটা ফ্ল্যাট হয়ে পড়েছিল। যাতে বল সহজেই ব্যাটে আসছিল।

ম্যাচ শেষে ডি কক বলেছেন, ‘ইনিংসের মাঝে পিচের আচরণ বদলেছে। আমরা যখন বল করেছি উইকেট ধীর গতির ছিল। কিন্তু সূর্যের আলোতে উইকেট পরে ফ্ল্যাট হয়ে গেছে, বলও ব্যাটে আসতে শুরু করে।’ উইকেটের এই চরিত্র বদলই হয়তো কাল ভুগিয়েছে বাংলাদেশকে।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ১৬ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/সাদ