আজ বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের জন্মদিন

৩৩ থেকে ৩৪ বছরে পা দিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ১৯৮৭ সালে আজকের দিনে মাগুরা জেলায় জন্মগ্রহণ করেন দেশ সেরা এই ক্রিকেটার। আইপিএলের প্রস্তুতি সারতে গত রবিবার রাতে একাই দেশে ফিরেছেন তিনি। তাই এবারের জন্মদিনে সাকিব পাশে পাচ্ছেন না স্ত্রী শিশিরকে। কোলে তুলে নিতে পারছেন না সদ্য ভূমিষ্ঠ ফুটফুটে ছেলেসহ দুই মেয়েকে।

এদিকে, বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও দুই পরিচালকের সঙ্গে তুমুল বিতর্কে লিপ্ত হয়েছেন সাকিব। যা নিয়ে এখন দেশের ক্রীড়াঙ্গনে তোলপাড় চলছে। যুক্তরাষ্ট্রে অবস্থানকালে গত শনিবার লাইভে আসেন সাকিব। এ লাইভে তিনি বিসিবিকে নিয়ে বেশ কিছু বিস্ফোরকমূলক অভিযোগ তুলেন। যা নিয়ে বৈঠকে বসেন বিসিবির কর্মকর্তারা। যে কারণে তার আইপিএল খেলা নিয়েও দেখা দিয়েছে অনিশ্চয়তা। এমন সব বিতর্কের মধ্যেই জন্মদিন পালন করবেন সাকিব।

উল্লেখ্য, ২০০৫ সালে অনূর্ধ্ব-১৯ ত্রিদেশীয় টুর্নামেন্টের ফাইনালে ৮৬ বলে সেঞ্চুরি করে ও ৩টি উইকেট নিয়ে দলকে জেতাতে সহায়তা করেন সাকিব। ২০০৬ সালের জিম্বাবুয়ে সফরে সাকিব প্রথমবারের মতো বাংলাদেশ জাতীয় দলে খেলার সুযোগ পান। ওয়ানডে অভিষেকের পরের বছরই ভারতের বিপক্ষে চট্টগ্রামে টেস্টে অভিষেক হয় সাকিবের। ২০০৯ সালে প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডে অলরাউন্ডার র‍্যাংকিংয়ে শীর্ষে উঠে আসেন জনপ্রিয় এই ক্রিকেটার। টেস্টেও নিজের কার্যকারিতা প্রমাণ করে সেরা অলরাউন্ডারের আসন দখল করেন সাকিব। ২০১৫ সালের জানুয়ারিতে প্রথম ক্রিকেটার হিসেবে তিন ফরম্যাটেই সেরা অলরাউন্ডার হন তিনি।