১ম ওয়ানডেতে শ্রীলঙ্কাকে সহজেই হারালো ইংল্যান্ড

ওয়ানডে সিরিজে স্বাগতিক ইংল্যান্ড শুভসূচনা করেছে। শ্রীলঙ্কাকে ১ম ওয়ানডেতে সহজেই হারিয়েছে তারা। চেস্টারলি স্ট্রিটে ইংলিশরা জয় পেয়েছে ৫ উইকেটে। শুরুতে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কান ব্যাটসম্যানরা মাত্র ১৮৫ রানে গুটিয়ে যায়। জবাব দিতে নেমে ৫ উইকেট আর ৯১ বল হাতে রেখে ইংল্যান্ড লক্ষ্যে পৌঁছে যায়।

টস জিতে ইংলিশরা শুরুতে লঙ্কানদের ব্যাট করার আমন্ত্রণ জানায়। তবে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় লঙ্কার লাইনআপ। দলীয় ২৩ রানে সাজঘরে ফিরে যান ওপেনার পাথুম নিশাঙ্কা। পরের ওভারেই আউট হন আসালাঙ্কা। বেশিক্ষণ টেকেননি দাশুন শানাকাও। তার সংগ্রহ মাত্র ১ রান।

লঙ্কানদের দলীয় ৪৬ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়া দলের হাল ধরেন অধিনায়ক কুশল পেরেরা। সঙ্গ দেন হাসারাঙ্গা। দু’জনে মিলে গড়েন ৯৯ রানের জুটি। তবে ৭৩ রান করে পেরেরা ও ৫৪ রান করে হাসারাঙ্গা আউট হলে, বাকি ব্যাটসম্যানরা আর দাঁড়াতে পারেন নি। ফলে মাত্র ১৮৫ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। ইংলিশ পেসার ক্রিস ওকস নেন ৪ উইকেট।

জবাব দিতে নেমে ইংল্যান্ড ওপেনিং ‍জুটিতে ৫৪ রান পায়। ব্যাটে ঝড় তোলেন জনি বেয়ারস্টো। মাত্র ২১ বলে ৪৩ রানের ঝোড়ো ইনিংস খেলে আউট হন তিনি। আর ওপেনার লিভিংস্টোন আউট হন ৯ রান করে। ইয়ন মরগ্যান ও স্যাম বিলিংসও ফেরেন দ্রুতই।

তবে একপ্রান্ত আগলে রাখেন জো রুট। তাকে সঙ্গ দেন মঈন আলী। দু’জনে মিলে গড়েন ৯১ রানের জুটি। এ জুটিতেই জয় অনেকটাই নিশ্চিত হয়ে যায় ইংলিশদের। মঈন আলী ২৮ রান করে আউট হলেও, দলকে জিতিয়ে মাঠ ছাড়েন রুট। তার সংগ্রহ ৭৯ রান।