রোনালদোর অভাব হাড়ে হাড়ে টের পেল ইউভেন্তুস

প্রথম রাউন্ডে পয়েন্ট হারানোর হতাশা চেনা আঙিনায় কাটিয়ে উঠবে কী, উল্টো শুরুর দিকেই গোল হজম করল ইউভেন্তুস। বাকি সময়ে তা শোধ করতেও পারল না মাস্সিমিলিয়ানো আল্লেগ্রির দল। দারুণ এক জয় নিয়ে ফিরল নবাগত এম্পোলি।

শনিবার দিবাগত রাতে সেরি আর ম্যাচে ইউভেন্তুসের আলিয়াঞ্জ স্টেডিয়ামে ১-০ গোলে জিতেছে এম্পোলি। ক্রিস্তিয়ানো রোনালদো ম্যানচেস্টার ইউনাইটেডে চলে যাওয়ার পর প্রথমবার খেলতে নেমেই হারের তেতো স্বাদ পেল ইউভেন্তুস।

ইউভেন্তুসের গত মৌসুমটা কেটেছিল হতাশায়। ইন্টার মিলানের কাছে শিরোপা খুইয়ে সেরি আয় শেষ হয় তাদের টানা নয় মৌসুমের আধিপত্য। কোচ আন্দ্রেয়া পিরলোকে বরখাস্ত করে দ্বিতীয় দফায় দলটির দায়িত্ব দেওয়া হয় আল্লেগ্রিকে। ৫৪ বছর বয়সী এই ইতালিয়ানের হাত ধরে লিগ শিরোপা পুনরুদ্ধারের অভিযানে প্রথম দুই ম্যাচে জয়ের দেখাই মিলল না। প্রথম রাউন্ডে উদিনেজের বিপক্ষে দুই গোলে এগিয়ে যাওয়ার পর গোলরক্ষকের দুই ভুলে ২-২ ড্র করেছিল ইউভেন্তুস। অন্যদিকে, লাৎসিওর বিপক্ষে ৩-১ গোলে হেরে শুরু করা এম্পোলি পেল প্রথম জয়।

ম্যাচে আত্মবিশ্বাসী শুরু করা ইউভেন্তুস চতুর্থ মিনিটে এগিয়ে যেতে পারত। ফেদেরিকো চিয়েসার কাছ থেকে নেওয়া শট ফিরিয়ে দেন সফরকারী গোলরক্ষক। দ্বাদশ মিনিটে কয়েকজনকে কাটিয়ে ডি-বক্সের বাইরে থেকে এই ইতালিয়ান মিডফিল্ডারের আরেকটি শটও রুখে দেন তিনি।

খেলার ধারার বিপরীতে ২১তম মিনিটে এগিয়ে যায় সেরি ‘বি’ চ্যাম্পিয়ন হয়ে আসা এম্পোলি। কাছ থেকে গোলটি করেন দলটির অধিনায়ক লিওনার্দো মানকুসো। ৫৮তম মিনিটে পাওলো দিবালার ফ্রি কিক উড়ে যায় ক্রসবারের ওপর দিয়ে। ৭০তম মিনিটে ভালো সুযোগ আসে স্বাগতিকদের সামনে। দেজান কুলুসেভস্কির কাট ব্যাকে কাছ থেকে মানুয়েল লোকাতেল্লির প্রচেষ্টা লক্ষ্যে থাকেনি।

যোগ করা সময়ে আরেকটি সুযোগ পান লোকাতেল্লি। কিন্তু তার বাঁ পায়ের শট পোস্টের বাইরে দিয়ে গেলে হারের হতাশায় মাঠ ছাড়তে হয় আল্লেগ্রির দলকে। দুই ম্যাচে ১ পয়েন্ট নিয়ে ১৩তম স্থানে নেমে গেছে ইউভেন্তুস। শতভাগ জয়ে ৬ পয়েন্ট নিয়ে লাৎসিও শীর্ষে, গতবারের চ্যাম্পিয়ন ইন্টার মিলান দুইয়ে আছে।