আইপিএলের নিলামের তালিকায় বাংলাদেশি ৫ ক্রিকেটার

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) কর্তৃপক্ষ আজ মঙ্গলবার তাদের মেগা নিলামের ৫৯০ ক্রিকেটারের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে। যেখানে স্থান পেয়েছেন বাংলাদেশের পাঁচ খেলোয়াড়। তারা হলেন- সাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও লিটন কুমার দাস।

এর আগে গত ২২ জানুয়ারি আইপিএল কর্তৃপক্ষ নিবন্ধনকৃত খেলোয়াড়দের তালিকা প্রকাশ করেছিল। যে তালিকায় ছিলেন বাংলাদেশের ৯ ক্রিকেটার। চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছেন ৪ বাংলাদেশি।

বেঙ্গালুরুতে ১২ ও ১৩ ফেব্রুয়ারি দুদিন আইপিএলের ১৫তম আসরের নিলাম অনুষ্ঠিত হবে। দুইটি দল বাড়ায় এবার আইপিএলে অংশগ্রহণ করছে ১০ ফ্রাঞ্চাইজি। চেন্নাই, দিল্লি, কলকাতা, লক্ষ্ণৌ, মুম্বাই, পাঞ্জাব, রাজস্থান, বেঙ্গালুরু, হায়দরাবাদ এবং আহমেদাবাদ নিলামে অংশগ্রহণ করবে।

বিশ্বের অনেক বড় তারকাই এবার নিলামে উঠবেন। বাংলাদেশের সাকিবসহ এই তালিকায় রয়েছেন- ফাফ ডু প্লেসিস, ডেভিড ওয়ার্নার, প্যাট কামিন্স, কাগিসো রাবাদা, ট্রেন্ট বোল্ট, কুইন্টন ডি কক, জনি বেয়ারস্টো, জেসন হোল্ডার ও ডোয়াইন ব্রাভোরা। সর্বোচ্চ ২ কোটি ভিত্তিমূল্য রাখা হয়েছে ৪৮ ক্রিকেটারের। সাকিব ও মুস্তাফিজ রয়েছেন সেই তালিকায়।

উইকেটরক্ষক ক্যাটাগরিতে চূড়ান্ত তালিকায় রয়েছেন ১২ খেলোয়াড়। লিটন রয়েছেন সেই ক্যাটাগরিতে। তার ভিত্তিমূল্য ৭৫ রাখ রুপি। এই ক্যাটাগরিতে তার থেকে বেশি দামের রয়েছেন নিউজিল্যান্ডের গ্লেন ফিলিপস (১ কোটি) ও টিম সেইফার্ট (১.৫ কোটি)। আর পেসার ক্যাটাগরিতে রয়েছেন তাসকিন ও শরিফুল। দুজনেরই ভিত্তিমূল্য ৫০ লাখ রুপি করে।