রিয়ালকে হারিয়েই স্বাধীনতার প্রথম স্বাদ নিলো কাতালানরা

কাতালোনিয়া স্বাধীন হলে লা লিগার রোমাঞ্চ সেভাবে থাকবে তো? রিয়াল মাদ্রিদ-বার্সেলোনা ধ্রুপদী লড়াইটাই তো আর দেখা হবে না তখন। কাতালোনিয়ার ক্লাব বার্সেলোনাকে বেরিয়ে যেতে হবে লা লিগা থেকে। অন্য কাতালান ক্লাবগুলোকেও। এমন পরিস্থিতিই এখন অনেকটা তৈরি হয়েছে। শুক্রবার কাতালোনিয়া স্বাধীনতা ঘোষণা করে। এর পরবর্তি রাজনৈতিক অবস্থা অবশ্য সেখানে ভালো নয়। এককথায় অশান্ত। তবে এরই মাঝে রোববার রাতে কাতালোনিয়া গিয়ে সেখানকার ক্লাব গিরোনা বিপক্ষে ম্যাচ খেললো জিনেদিন জিদানের রিয়াল মাদ্রিদ। কিন্তু কি আশ্চার্য! পুচকে দলটার কাছে কিনা লা লিগার বর্তমান চ্যাম্পিয়নরা হেরে গেল ১-২ গোলে।

কাতালোনিয়ায় চরম রাজনৈতিক অস্থিরতার কারণে এই ম্যাচটি অনুষ্ঠিত হওয়া নিয়েই ছিল শঙ্কা। শেষ পর্যন্ত অবশ্য ঠিকই মাঠে গড়িয়েছে ম্যাচটি। প্রতিপক্ষের মাঠে ইসকোর করা গোলে রিয়াল এগিয়ে যায় মাত্র ১২ মিনিটেই। প্রথমার্ধ ১-০ গোলে এগিয়ে থেকেই শেষ করে জিদানের দল।

দ্বিতীয়ার্থে ৫৪ ও ৫৮ মিনিটে পর পর দুই গোল করে বসে গিরোনা। দলকে সমতা এনে দেওয়া গোলটি করেন ক্রিস্তিয়ান স্তুয়ানি। এগিয়ে যাওয়া গোলটি আসে ক্রিস্তিয়ান পোর্তুর পা থেকে। অথচ ম্যাচ বিশ্লেষণ বলছে বল পজিশনে ঠের এগিয়ে ছিল রিয়াল। জিদানের দল যেখানে ৬১% বল নিজের কাছে রেখেছে, গিরোনা সেখানে দখলে রাখতে পেরেছে মাত্র ৩৯%। প্রতিপক্ষের মাঠে এবারের মৌসুমে রিয়ালের এটি প্রথম হার।

এই হারে শীর্ষে থাকা বার্সেলোনার থেকে আরো বেশি পিছিয়ে পড়লো রিয়াল। পুরো ৮ পয়েন্ট পিছনে এখন তারা। ১০ ম্যাচ শেষে ৯ জয় ও ১ ড্রতে ২৮ পয়েন্ট বার্সেলোনার। সমান ম্যাচে ৬ জয় ও ২টি করে হার ও ড্র নিয়ে ২০ পয়েন্ট রিয়ালের। বর্তমান চ্যাম্পিয়নদের অবস্থান তৃতীয়। সমান ম্যাচে ৭ জয় ও ৩ ড্র তে ২৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানটা ভ্যালেন্সিয়ার।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, ৩০ অক্টোবর    ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এস পি