করোনায় গুজব রুখতে হোয়াটসঅ্যাপের নতুন পদক্ষেপ

ছবিঃ সংগৃহীত

সারা বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টি করেছে করোনা ভাইরাস। দিন রাত মানুষের জীবন বিপন্ন করে দাপিয়ে বেড়াচ্ছে গোটা পৃথিবী। এর হাত থেকে নিস্তার পাওয়ার উপায় খুঁজে চলেছে গোটা বিশ্ব। সোশ্যাল মিডিয়া সহ সমস্ত টিভি চ্যানেলের সব জায়গায় বর্তমানে শিরোনামে রয়েছে করোনা। এমন দিশেহারা পরিস্থিতির মধ্যে একের পর এক ভুয়ো তথ্য ও গুজব ছড়িয়ে পড়ছে সোশ্যাল মিডিয়া জুড়ে। কার্যত ঘরবন্দি অবস্থায় বেশিরভাগ মানুষের সময় কাটছে মোবাইল সার্ফিংএর মধ্যেমেই। যার ফলে মাত্রাতিরিক্ত বৃদ্ধি পেয়েছে ভুয়ো খবর প্রচার।

এরই প্রেক্ষিতে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ আজ বুধবার এক বিবৃতিতে জানিয়েছে, এ বার থেকে মেসেজ, ছবি বা ভিডিও একবারে মাত্র একজনকেই ফরোয়ার্ড করা যাবে। এত দিন এক সঙ্গে পাঁচজনকে কোনো মেসেজ ফরোয়ার্ড করা যেত। কিন্তু এবার আর তা করা যাবে না। গত মাসেই হোয়াটসঅ্যাপ তাঁর গ্রাহকদের জন্য একটি নতুন ফিচার এনেছে। হোয়াটসঅ্যাপের বেটা ভার্সনে ফরোয়ার্ড করা মেসেজের সত্যতা যাচাই করে নেওয়ার সুযোগ দেওয়া হয়েছে।

বিশেষ এক বিবৃতিতে এই বিষয়ে জানানো হয়েছে, “নতুন এই নিয়মের ফলে একটি ম্যাসেজ একসঙ্গে একজনকেই পাঠানো যাবে। এর আগে এটি একসঙ্গে ৫ জনকে পাঠানো যেত। ৭ এপ্রিল মঙ্গলবার থেকে নতুন নিয়ম কার্যকর করা হচ্ছে। প্রতিটি ইউজারের জন্যই এই নিয়ম বজায় থাকবে।” তবে জনপ্রিয় ম্যাসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের এই নিয়ম শুধু মাত্র করোনা মোকাবিলার জন্য জারি করা হল কি না সেই বিষয়ে সংস্থার তরফ থেকে বিশেষ কিছু জানা যায়নি। অনেকেই মনে করছেন, হোয়াটসঅ্যাপে যেসব মেসেজ ফরোয়ার্ড হচ্ছে তার একটা বড় অংশ ভুয়া এবং ভুল তথ্য সম্বলিত। যা কিনা করোনা আতঙ্ককে বাড়িয়ে তুলছে। এই পরিস্থিতিতে হোয়াটসঅ্যাপের নতুন পদক্ষেপ অবশ্যই ইতিবাচক।