যানজট নিরসনে উড়ন্ত ট্যাক্সি নিয়ে আসছে রাশিয়া

প্রতীকী ছবি

নাগরিক জীবনে সুবিধার পাশাপাশি অনেকগুলো অসুবিধাও হয়েছে। যার মধ্যে একটি হলো যানজট। পৃথিবীর অধিকাংশ দেশেই যানজট এক বড় সমস্যা। জ্যামে পড়ে জীবনের বড় একটি সময় কেটে যায় সাধারণ মানুষের। এবার যানজটে নাকাল শহরবাসীর জন্য আসলো সুখবর। উড়ন্ত ট্যাক্সি নিয়ে আসতে যাচ্ছে রাশিয়া। এরই মধ্যে উড়ন্ত ট্যাক্সিটির পরীক্ষা চালানো হয়েছে। চলতি বছরের মধ্যেই এর গণউৎপাদনের ঘোষণা দেয়া হয়েছে।

এরইমধ্যে রাশিয়ার প্রযুক্তিতে উদ্ভাবিত উড়ন্ত ট্যাক্সি বা হোভার ট্যাক্সির মডেল প্রকাশ করা হয়েছে। চলতি বছরের সেপ্টেম্বরে ফাইভ জি প্রযুক্তি ব্যবহার করে এর পরীক্ষা চালানো হবে। সফল হলে বছরের শেষ নাগাদ উৎপাদন শুরু করার কথা জানিয়েছে উড়ন্ত ট্যাক্সি হোভারসার্ফের প্রধান।হোভারসার্ফের প্রধান বলেন, এখন পর্যন্ত আমরা যত প্রযুক্তি উদ্ভাবন করেছি তার সবগুলো এ বছর সন্নিবেশ করা হবে। নতুন ধরনের ইঞ্জিন বসানো ট্যাক্সিটি শিগগিরই উড়তে পারবে।

এদিকে, এরইমধ্যে নেক আসন বিশিষ্ট ব্যক্তিগত ড্রোনের হোভারবাইক এসথ্রি সরবরাহে দুবাই পুলিশের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে রাশিয়ার উড়ন্ত ট্যাক্সি প্রস্তুতকারী প্রতিষ্ঠান হোভারসার্ফ। হোভারট্যাক্সিতে ভ্রমণে প্রতি কিলোমিটারে আনুমানিক খরচ পড়বে দশমিক ২৭ ডলার। ২০১৬ সাল থেকে উড়ন্ত ট্যাক্সির জন্য ৩০ লাখ ডলারের বিনিয়োগ আকৃষ্ট করতে সক্ষম হয়েছে প্রতিষ্ঠানটি।