বিক্রি হতে যাচ্ছে স্টিভ জবসের হাতে তৈরি কম্পিউটার

১৯৭৬ সালে তৈরি স্টিভ জবসের স্মৃতি বিজড়িত একটি কম্পিউটার - ইন্টারনেট সংগৃহীত ছবি

মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের প্রয়াত সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবসের স্মৃতি জড়িয়ে আছে, এমন সবকিছুতেই সংগ্রাহকদের আগ্রহ। প্রায়ই নিলামের খবর পাওয়া যায়। এবার সেই তালিকায় উঠে এলো স্টিভ জবসের স্মৃতি বিজড়িত একটি কম্পিউটার বিক্রির খবর। পণ্য কেনাবেচার ওয়েবসাইট ইবেতে অ্যাপল-১ মডেলের কম্পিউটারটি নিলামে উঠেছে। এ কম্পিউটারটি বিক্রির জন্য দাম হাঁকা হয়েছে ১৫ লাখ ডলার। জানা যায়, এখনো ছয়টি কম্পিউটার টিকে আছে। বেশির ভাগই জাদুঘরে প্রদর্শিত হচ্ছে।

এত দাম চাওয়ার কারণ হিসেবে পণ্যের বিবরণে লেখা আছে, এটি বিরল একটি সুযোগ। কারণ, জানামতে এমন ছয়টি কম্পিউটার এখনো টিকে আছে। বেশির ভাগই জাদুঘরে প্রদর্শিত হচ্ছে। তা ছাড়া কম্পিউটারটির অবস্থা তুলনামূলক ভালো বলেও লেখা হয়েছে।

পণ্যের বিবরণে কম্পিউটারটির বর্তমান মালিক আরও লিখেছেন, প্রায় ৪৫ বছর আগে ১৯৭৬ সালে তৈরি কম্পিউটারটি এখনো সচল। তিনি কম্পিউটারটির দ্বিতীয় মালিক। তুলনামূলক নতুন অ্যাপল-২ কম্পিউটারের বিনিময়ে ১৯৭৮ সালে অ্যাপল-১ কম্পিউটারটি পেয়েছিলেন তিনি। আর এখন যিনি কিনবেন, কম্পিউটারটির সঙ্গে তিনি মূল নির্দেশিকা বইয়ের ডিজিটাল কপিও পাবেন।

উল্লেখ্য, অ্যাপল-১ কম্পিউটারের সঙ্গে সফটওয়্যার হিসেবে থাকে বেসিক ল্যাঙ্গুয়েজ, গেমস, লো অ্যান্ড হাই মেমোরি টেস্ট ইত্যাদি। দুই স্টিভ ১৯৭৬ সালে অ্যাপল-১ সিরিজের কম্পিউটারগুলো তৈরি করেছিলেন। সব মিলিয়ে ২০০টি এমন কম্পিউটার বানিয়েছিলেন তাঁরা। সে সময় কম্পিউটারটির দাম ছিল ৬৬৬ দশমিক ৬৬ ডলার।