সুইডেনে প্রবাসী বাংলাদেশি কর্মহীনদের পাশে ছিলেন বাংলাদেশি ব্যবসায়ীরা

ফাইল ছবি

প্রাণঘাতী করোনা মহামারির শুরুতে সুইডেনে কর্মহীন হওয়ার সঙ্গে সঙ্গে ভিসা জটিলতায় ছিলেন অনেক প্রবাসী বাংলাদেশি। এতে তাদের সহযোগিতায় এগিয়ে আসেন বাংলাদেশি ব্যবসায়ীরা। এসব প্রতিষ্ঠানে কর্মসংস্থানের পাশাপাশি অনেকেই পেয়েছেন সুইডেনে বসবাসের অনুমতি। সুইডেনে প্রাণঘাতী করোনা মহামারির সময় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিলেন অস্থায়ী কাজের অনুমতি নিয়ে বসবাস করা প্রবাসী বাংলাদেশিরা। কাজ চলে যাওয়ায় দেশে ফেরত যাওয়ার অপেক্ষায় থাকা অনেককেই কর্মসংস্থানের সুযোগ করে দিতে পেরে গর্বিত প্রবাসী ব্যবসায়ীরা।

ইন্ডিয়ান গার্ডেনের সিইও বলেন, করোনার সময়ে সুইডেনসহ সারা বিশ্বের অবস্থা খুবই খারাপ ছিল। অনেক রেস্টুরেন্ট বন্ধ হয়ে গিয়েছিল। তবে, আল্লাহ রহমতে আমার ব্যবসা প্রতিষ্ঠান ভালো আছে। করোনার এমন দুঃসময়ে বাংলাদেশি প্রতিষ্ঠানে কর্মসংস্থানের সুযোগ পেয়ে সন্তুষ্ট প্রবাসীরাও।

এদিকে, এক প্রবাসী জানান, আমি আট বছর ধরে ইন্ডিয়ান গার্ডেনে কাজ করতেছি। এখানে ভালো অবস্থানে আছি। বেতনও ভালো পাচ্ছি। আগামীতে অর্থনৈতিক মন্দা বাড়ার সঙ্গে সঙ্গে স্থায়ী কর্মহীন মানুষের সংখ্যা বাড়ার আশঙ্কা করেছেন সুইডেন কর্মসংস্থান সংস্থা। আলোচনা-সমালোচনা সবকিছুর পরও বলা যায় বিদেশে একজন বাংলাদেশির সবচেয়ে আপন আরেক বাংলাদেশি। বাংলাদেশি এ প্রতিষ্ঠানগুলোতে শুধু কর্মসংস্থানই নয়, দেশের রেমিটেন্স প্রবাহেও রাখছে ভূমিকা।