চুরি হয়ে যাওয়া মোবাইলের অবস্থান শনাক্ত করবে ‘থিফ গার্ড’

মোবাইল চুরি করে চোররা আর পার পাবে না। দেশের যে কোন জায়গায় চুরি যাওয়া মোবাইলের অবস্থান নিমিষেই শনাক্ত করা যাবে। আর এই অসম্ভবকে সম্ভব করেছেন সাইদুর রহমান নামে এক প্রযুক্তি উদ্যোক্তা। নিজের মোবাইল চুরি হওয়ার আক্ষেপ থেকে মোবাইল অ্যাপ ‘থিফ গার্ড’ বানিয়ে ফেলেছেন এই প্রযুক্তি উদ্যোক্তা। অ্যাপটি ব্যবহারে বছরে গ্রাহককে দিতে হবে ৩৫০ টাকা। এতে প্রযুক্তি বিশেষজ্ঞরাও বলছেন, অ্যাপটির ফিচারগুলো আন্তর্জাতিক মানের। শিগগিরই বাজারে আসছে এ অ্যাপটি।

রাস্তায় চলতে চলতে হুট করে আপনার অ্যান্ড্রয়েট মোবাইল ফোনটি চুরি হয়ে গেল। তার সাথে খোয়া গেল নিত্যসঙ্গী মোবাইলের সব ব্যক্তিগত তথ্য। এমন পরিস্থিতিতে আপনি কি করবেন? আইনি ব্যবস্থা নিয়ে হন্যে হয়ে খুঁজতে খুঁজতে হয়তো এক সময় মোবাইল ফিরে পাবার আশাই ছেড়ে দিলেন।

তবে নিজের জীবনে এমন ঘটনা থেকে শিক্ষা নিয়ে সমাধান খুঁজতে গিয়ে সাইদুর রহমান নামে এক উদ্যোক্তা কয়েকজনকে সাথে নিয়ে তৈরি করে ফেললেন ‘থিফ গার্ড’ নামে মোবাইল অ্যাপ। এ প্রসঙ্গে সফটালোজি’র ব্যবস্থাপনা পরিচালক মো. সাইদুর রহমান জানান, আমরা ওই ফোনে অনেক গুরুত্বপূর্ণ বিষয় ছিল। সেটা আমাকে খুবই কষ্ট দিয়েছে।

১৩টি ফিচারের এই অ্যাপ বাজারে আনছে আইটি কোম্পানি সফটালোজি। ‘থিফ গার্ড ডট কম’ থেকে ডাউনলোড করে শুরুতে ইউজার নাম, মোবাইল নম্বর, ইমেইল, পাসওয়ার্ড দিয়ে অ্যাপ চালু করতে হবে। যে কেউ আপনার মোবাইলে ভুল পাসওয়ার্ড দিতে চাইলেই বেজে উঠবে অ্যালার্ম। চাইলেই কেউ সিম খুলতে বা মোবাইল বন্ধ করতে পারবে না। উল্টো মোবাইল ফোনটি স্বয়ংক্রিয়ভাবে ছবি ও লোকেশন পাঠিয়ে দিবে আপনার ইমেইলে।

সফটালজির পরিচালক জাকির হোসেন জানান, এটি এখন পরীক্ষামূলক পর্যায়ে। আশা করি, সব ধরনের সমস্যা অতিক্রম করে আমরা এগিয়ে যেতে পারবো।

প্রথমিকভাবে অ্যান্ড্রয়েট ৭ থেকে ১২ ভার্সনে কাজ করবে অ্যাপটি। ধীরে ধীরে আইফোনে ব্যবহার উপযোগী করতে চান উদ্যোক্তারা। এ জন্য কাজ করছে একটি টিম। ব্যবহারকারীদের সমস্যা সমাধানে রয়েছে কল সেন্টার।

এতে প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, অ্যাপটি বিশ্বমানের। তবে, আরও যাচাইবাছাই করে গ্রাহকবান্ধব করার পরামর্শ তাদের। এদিকে, তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ সালাউদ্দিন সেলিম বলেন, অ্যাপটি আন্তর্জাতিক মানের। এটি আন্তর্জাতিক পর্যায়ে বিশেষ ভূমিকা রাখতে পারেন।

ব্যবহারকারীদের আস্থা অর্জন করতে পারলে এ ধরনের আরও অ্যাপ তৈরি করতে চায় প্রতিষ্ঠানটি।