নিলামে উঠলো টুইটারের প্রথম টুইট, দাম প্রায় ১৩ কোটি টাকা!

টুইটারের সহ-প্রতিষ্ঠাতা জ্যাক ডরসি টুইটারে ২০০৬ সালের মার্চে প্রথম টুইটটি করেছিলেন। ওই টুইটে তিনি লিখেছিলেন, ‘জাস্ট সেটিং আপ মাই টুইটার’। এখন তিনি ওই টুইটটি বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছেন।

প্রথম টুইটটি ‘নন-ফিগারেবল টোকেন’ (এনএফটি) হিসেবে বিক্রি করতে চাইছেন টুইটারের এই সহ-প্রতিষ্ঠাতা। গত শুক্রবার এ সংক্রান্ত এক ওয়েবসাইটে অভিনব ডিজিটাল স্বাক্ষর শ্রেণীতে নিজের প্রথম টুইটটিকে তালিকাভুক্ত করেন তিনি।

তালিকাভুক্তির পর সেটির লিংক তিনি টুইট করেন। এর কয়েক মিনিটের মধ্যেই ওই টুইটের দাম উঠেছে ৮৮ হাজার ৮৮৮ ডলার ৮৮ সেন্ট। এখন পর্যন্ত সর্বোচ্চ বিট হয়েছে ১৫ লাখ ডলার (বাংলাদেশি মুদ্রায় ১২ কোটি ৬০ লাখ টাকা)।

ব্রিটিশ এক বার্তা সংস্থা জানায়, এর আগে ডিসেম্বরেও টুইটটি বিক্রির জন্য তোলা হয়েছিলো। কিন্তু শুক্রবারের ডরসির টুইটের পরই গোটা বিষয়টি বেশি মনোযোগ আকর্ষণ করে।

উল্লেখ্য, এনএফটি হচ্ছে এক ধরনের ডিজিটাল ফাইল যা ছবি, ভিডিও বা অন্য অনলাইন মিডিয়ার মালিকানা স্বত্বের ডিজিটাল স্বাক্ষর সনদ হিসেবে কাজ করে। ডরসির ১৫ বছর পুরোনো টুইটটি টুইটারেরর সবচেয়ে খ্যাতনামা টুইটগুলোর মধ্যে একটি। নিলামে অংশগ্রহণকারীরা ডিজিটাল স্মৃতিচারণা হিসেবে অনেক দামে টুইটটি কিনতে পারেন বলে জানিয়েছে সেই বার্তা সংস্থা।