কভিড-১৯ নিয়ে ১ কোটি ৮০ লাখ ভুয়া পোস্ট সরিয়েছে ফেসবুক

ফাইল ছবি

করোনা মহামারী সংক্রমণের পর থেকে এখন পর্যন্ত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং ছবি শেয়ারিং মাধ্যমে ইনস্টাগ্রাম থেকে ফেসবুক কর্তৃপক্ষ ১ কোটি ৮০ লাখের বেশি ভুয়া পোস্ট সরিয়ে দিয়েছে। কভিড-১৯-এর ভুল তথ্যের বিস্তার রোধে যে পলিসি গ্রহণ করা হয়েছে তার আলোকেই এ পদক্ষেপ গ্রহণ করেছে ফেসবুক।

করোনা সংক্রমণের সময় টিকা গ্রহণের ব্যাপারে ভীতি সৃষ্টি এবং ভুল ও বিভ্রান্তিকর তথ্য ছড়ানোর ক্ষেত্রে এ সামাজিক যোগাযোগ মাধ্যম যেভাবে ব্যবহৃত হয়েছে, সেজন্য বিভিন্ন সমালোচনার মুখে পড়তে হয়েছে প্রতিষ্ঠানটিকে।

যারা করোনার ব্যাপারে মিথ্যা ও ভুয়া তথ্য বারবার ছড়িয়ে দিচ্ছিল, ফেসবুক তাদের অ্যাকাউন্ট ও পেজ বন্ধ করে দেয়। সেই সঙ্গে করোনার ব্যাপারে সঠিক তথ্য জানার জন্য ব্যবহারকারীদের কভিড-১৯ ইনফরমেশন সেন্টারে যাওয়ার জন্য নোটিফিকেশন প্রদান করে।

সম্প্রতি ফেসবুক তাদের কমিউনিটি স্ট্যান্ডার্ডস এনফোর্সমেন্ট প্রতিবেদন প্রকাশ করে। সে প্রতিবেদনে এপ্রিল পর্যন্ত এসব পদক্ষেপ গ্রহণের ব্যাপারে বিস্তারিত জানানো হয়।

ফেসবুক আরো জানায়, ২০২১ সালের প্রথম প্রান্তিকে তারা তাদের প্রধান প্লাটফর্ম থেকে ৮৮ লাখের বেশি এবং ইনস্টাগ্রাম থেকে ৫৫ লাখের বেশি হুমকি ও হয়রানিমূলক কনটেন্ট সরিয়ে দিয়েছে।

সংবাদ সূত্রঃ ব্লুমবার্গ।