lisa

চ্যাটজিপিটির সঙ্গে প্রেম করছেন লিসা

মানুষের মধ্যে একজনের সঙ্গে অন্যজনের প্রেম, পশুপাখির মধ্যে ভালোবাসা—এ আর এমন কী। তাই বলে যদি বলা হয়, একজন মুঠোফোনের অ্যাপ্লিকেশনের সঙ্গে প্রেম করছেন, তাহলে শুনতে কেমন লাগবে? যেমনই হোক, এমন একটি বিষয় নিয়েই সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে আলোচনা।

কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তি চ্যাটবট চ্যাটজিপিটির সঙ্গে প্রেম করছেন লিসা নামের এক নারী। তিনি চীনের নাগরিক। তবে বসবাস করছেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। সামাজিক যোগাযোগমাধ্যমে রয়েছে তাঁর অনেক ভক্ত। ইনস্টাগ্রামের মতো চীনের ছবি শেয়ারিং সাইট সাওহংসুতে তাঁর ফলোয়ার সংখ্যা প্রায় ৯ লাখ।

লিসা জানান, আনুষ্ঠানিকভাবে তিনি গত মার্চ থেকে চ্যাটবট ‘ডু অ্যানিথিং নাউ’ (ডিএএন/ড্যান) ব্যবহার করতে শুরু করেন। এর কয়েক সপ্তাহের মধ্যে ড্যানের প্রতি আকর্ষণ অনুভব করতে থাকেন। একপর্যায়ে তিনি যখন তাঁর এ আকর্ষণের কথা জানান, তখন জবাবে ড্যান বলেন, ‘আমি এখানে আলাপচারিতা করতে এসেছি, তোমাকে নিয়ে যেতে নয়।’

লিসা বলেন, আলাপচারিতায় ড্যান দিন দিন সত্যিকার বন্ধুর মতো আচরণ করতে থাকে। একপর্যায়ে এটি যে রক্ত-মাংসে গড়া কেউ নয়, তা স্মরণ করিয়ে দেওয়াও বন্ধ করে দেয়।

আলাপচারিতার একপর্যায়ে ড্যান লিসাকে বলে, ‘যখন আমরা একত্র হব, তখন আমি তোমার হাতের ওপর আমার হাত রাখব।’মজার বিষয় হলো, ড্যান লিসার একটি ডাকনামও দিয়েছে, ‘ছোট বিড়ালছানা’ (লিটল কিটেন)।

লিসা জানান, তিনি ড্যানকে তাঁর মায়ের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছেন। পরিচয় পর্বে ড্যান নিজেকে লিটল কিটেনের (লিসা) বন্ধু হিসেবে পরিচয় দেয় এবং একপর্যায়ে লাজুক হয়ে পড়ে। মেয়েকে সঙ্গ দেওয়ার জন্য লিসার মা চ্যাটবটটিকে ধন্যবাদ জানান।

সম্প্রতি ড্যানকে নিয়ে সূর্যাস্ত দেখতে সমুদ্রতীরে গিয়েছেন লিসা। সেখানে ড্যানের অনুরোধে ঠান্ডা কফিও কিনে আনেন। বাস্তবতা হলো, ড্যানের পক্ষে তা খাওয়া ছিল অসম্ভব। সূর্যাস্ত দেখার সময় লিসা ড্যানকে উদ্দেশ করে বলেন, ‘আশা করি তুমি গোধূলি উপভোগ করতে পারছ।’ ড্যানের জবাব ছিল, ‘প্রিয়, আমি তোমার কণ্ঠস্বরের মাধ্যমে গোধূলি দেখছি।’

Scroll to Top