ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

ভারত ও পাকিস্তানের চেয়ে ক্ষুধা দূর করার ক্ষেত্রে এগিয়ে রয়েছে বাংলাদেশ। এবারে বিশ্বের ১১৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৮৮তম। তবে গত বছরের চেয়ে দুই ধাপ নিচে নেমে গেছে বাংলাদেশ। গত বছরে বাংলাদেশের অবস্থান ছিল ৮৬ তম। চলতি বছরের বৈশ্বিক ক্ষুধা সূচকে ভারতের অবস্থান ১০২তম আর পাকিস্তান ৯৪তম। বৈশ্বিক ক্ষুধা সূচক-২০১৯তে এ তথ্য মিলেছে।

খাদ্যনিরাপত্তা–বিষয়ক আন্তর্জাতিক সংস্থা কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড ও জার্মানভিত্তিক সংস্থা হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড যৌথভাবে প্রতিবেদনটি তৈরি করেছে। বিশ্বের ১১৭টি দেশের ওপর গবেষণা চালিয়ে মঙ্গলবার এই তালিকা প্রকাশ করা হয়।

অপুষ্টি, ৫ বছরের কম বয়সীদের মধ্যে কম ওজনের শিশু, ৫ বছরের কম বয়সীদের মধ্যে কম উচ্চতার শিশু, ৫ বছরের কম বয়সী শিশুমৃত্যু- এই চারটি মাপকাঠির উপর ভিত্তি করে প্রতিবেদনটি তৈরি করা হয়।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা। তালিকার ৬৬তম অবস্থানে শ্রীলংকা। এরপরে মিয়ানমারের অবস্থান ৬৯তম। এছাড়া নেপাল রয়েঠে ৭৩তম স্থানে।

বৈশ্বিক ক্ষুধা সূচক-২০১৯তে সবচেয়ে ভালো অবস্থানে থাকা দেশগুলো হলো- বেলারুস, বসনিয়া, চিলি ও কোস্টারিকা। আর চরম ক্ষুধার মধ্যে থাকা দেশগুলোর মধ্যে রয়েছে- মধ্য আফ্রিকা, মাদাগাস্কার, ইয়েমেন ও চাদ।

Scroll to Top