কেনিয়ায় জার্মান সেনাবাহিনীর ৬০ লাখ মাস্ক গায়েব

ছবিঃ সংগৃহীত

আফ্রিকার কেনিয়ার রাজধানী নাইরোবি বিমানবন্দরে ৬০ লাখ মাস্ক গায়েব হয়ে গেছে। করোনাভাইরাস প্রতিরোধে ৬০ লাখ মাস্ক তৈরির অর্ডার দিয়েছিল জার্মান সেনাবাহিনী। টাকা-পয়সা প্রস্তুত, মাস্ক হাতে পৌঁছালেই সব লেনদেন চুকিয়ে দেয়া হবে। কিন্তু তার আগেই বিমানবন্দর থেকে হারিয়ে গেছে সব মাস্ক। মাস্কগুলো জার্মানি নেয়ার পথেই নাইরোবি বিমানবন্দর থেকে হারিয়ে যায় বলে খবর প্রকাশ করেছে তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি।।

এ বিষয়ে জার্মান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র গণমাধ্যমকে জানিয়েছেন, জার্মান স্বাস্থ্য মন্ত্রণালয় দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছিল, সেনাদের জন্য ৬০ লাখ মাস্ক জোগাড় করতে। তাদের চাহিদা অনুযায়ী একটি বিদেশি প্রতিষ্ঠানকে মাস্ক তৈরির দায়িত্ব দেয়া হয়। মাস্ক হাতে পৌঁছালেই মূল্য পরিশোধ করা হবে বলে ডিল নির্ধারিত হয়। কিন্তু তার আগেই বিমানবন্দর থেকে মাস্কগুলো হারিয়ে যায়।

কম্পানিটির ধারণা, মাস্কগুলো জার্মানি না পৌঁছে সেগুলো অন্য কোথাও চলে গেছে। মাস্কগুলো কোন প্রতিষ্ঠান তৈরি করেছে, ভুল করে কোথায় পাঠানো হয়েছে সে বিষয়ে বিস্তারিত জানাননি এ কর্মকর্তা।

প্রসঙ্গত, প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে করোনা রোগীর সংখ্যা বাড়ছে জার্মানিতে। গত ২৪ ঘণ্টায় জার্মানিতে নতুন রোগী পাওয়া গেছে প্রায় ৪ হাজার। মৃত্যু হয়েছে ৩৪ জনের। মঙ্গলবার পর্যন্ত সেখানে করোনা রোগীর সংখ্যা ৩২ হাজার ৯৮৬ জন। সবমিলিয়ে জার্মানিতে করোনায় মারা গেছেন অন্তত ১৫৭ জন।