চীনে উধাও ২ কোটিরও বেশি মানুষ

ছবিঃ সংগৃহীত

ক্রমেই ভয়ংকর হয়ে ওঠা মহামারি করোনা ভাইরাসে বিশ্বের এক-চতুর্থাংশ মানুষ লকডাউনের কবলে। বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা সাড়ে ৪ লক্ষ ছাড়িয়ে গিয়েছে।

এদিকে করোনা ভাইরাস বিশ্বের বিভিন্ন দেশেও ছড়িয়ে পড়লেও এর প্রকোপ কমতে শুরু করেছে চীনে। তবে চীনের একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সাইট দাবি করেছে, দেশটি করোনা নিয়ে মিথ্যা কথা বলছে।

কারণ হিসেবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সাইটটি বলছে,ভ্রমণ, সামাজিক যোগাযোগ মাধ্যম এবং অনলাইনে কেনাকাটার জন্য চীনের নাগরিকদের রাষ্ট্রীয়ভাবে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হয়। তবে এবার চীনে প্রায় ২ কোটি ১৫ লাখ মানুষ এখনো তাদের মোবাইলে রেজিস্ট্রেশন করেননি। তবে চীনের সরকারের পক্ষ থেকে এখনো এ নিয়ে কিছু বলা হয়নি। ধারণা করা হচ্ছে, এই ২ কোটি ১৫ লাখ মানুষ কোয়ারেন্টাইনে আছেন অথবা মারা গেছেন। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সাইটের পক্ষ থেকে দাবি করা হচ্ছে, বিশ্বে করোনার প্রকোপ কম দেখাতে চীনের সেনাবাহিনী হয়তো এই ২ কোটি ১৫ লাখ মানুষকে হত্যা করেও থাকতে পারে।

চীনের সরকারের দেয়া তথ্য অনুযায়ী গত ডিসেম্বর থেকে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ৮১ হাজার ২শ ৮৫ জন; মারা গেছেন ৩ হাজার ২শ ৮৭ জন। ডেইলি স্টার।