করোনায় প্রথম দিন মৃতের সংখ্যা শূন্যে পার করল চীনে

চলতি বছরের জানুয়ারিতে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের তালিকা প্রকাশ শুরুর পর এই প্রথম মৃতের সংখ্যা শূন্যে নেমে এসেছে চীনে। দেশটির স্বাস্থ্য বিভাগ আজ মঙ্গলবার জানিয়েছে, ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নতুন করে কারো প্রাণহানির ঘটনা ঘটেনি। চীনে নতুন করে ৩২ জন আক্রান্ত হয়েছেন। আগের দিন সোমবার যেটা ছিল ৩৯ জন।

প্রতিবেদনে চীন সরকার মৃত্যুর সংখ্যা কমিয়ে দেখাচ্ছে কিনা; এমন সন্দেহের মধ্যেই কোভিড-১৯ আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় কেউ মারা যায়নি বলে জানায় তারা। চীনে এখন পর্যন্ত করোনায় মারা গেছে তিন হাজার তিনশ ৩১ জন এবং আক্রান্ত হয়েছে ৮১ হাজার সাতশ আটজন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৭৭ হাজারেরও বেশি মানুষ।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, মঙ্গলবার দুপুর নাগাদ চীনে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮২ হাজার ৬৯৭ জন, মৃতের সংখ্যা তিন হাজার ৩৩৫ জন এবং সুস্থ হওয়া রোগীর সংখ্যা ৭৭ হাজার ৩৯৩ জন।

চীনের অধিকাংশ এলাকার জীবনযাত্রায়ই এখন স্বাভাবিক গতি ফিরে এসেছে বলে জানিয়েছে।

এখন বিশ্বজুড়ে মহামারী হয়ে ওঠা ভাইরাসটির প্রাদুর্ভাব ঠেকাতে চীন উহান, হুবেই প্রদেশ ও দেশের অন্যান্য অনেক এলাকা লকডাউন করে দিয়ে চলাচল সীমাবদ্ধ করে দিয়েছিল। তিন মাস এই অবরুদ্ধ দশা বজায় থাকার পর সম্প্রতি প্রাদুর্ভাবের হুমকি কমে আসায় হুবেইসহ কয়েকটি অঞ্চল থেকে লকডাউন তুলে নিয়ে বিধিনিষেধ শিথিল করা শুরু করেছে।

বিশ্বজুড়ে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে মোট ১৩ লাখ ৪৬ হাজার চারশ ২৮ জন। এরই মধ্যে আক্রান্তদের মধ্যে ৭৪ হাজার ছয়শ ৯২ জনের প্রাণহানি ঘটেছে। বর্তমানে চিকিৎসাধীন আছে ৯ লাখ ৯৩ হাজার একশ ছয়জন। তাদের মধ্যে গুরুতর অবস্থায় আছে ৪৭ হাজার দু’শ ৫৫ জন।