৭৬ দিন পর উহান থেকে লকডাউন তুলে নিল চীন

ছবিঃ সংগৃহীত

বর্তমান বিশ্বে আত’ঙ্ক ছড়াচ্ছে যে করোনাভাইরাস তা প্রথম ছড়িয়েছিল চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় দীর্ঘদিন পর সেখান থেকে লকডাউন তুলে নিচ্ছে চীন সরকার।

গত ২৩ জানুয়ারি মারণ করোনার বিস্তার ঠেকাতে হুবেই প্রদেশের রাজধানী এই উহান শহর পুরোপুরি লকডাউন করে দেয় চীন সরকার। সেই হিসেবে প্রায় ৭৬ দিন পর লকডাউন মুক্ত হচ্ছে উহান। জানা গিয়েছে, লকডাউন ওঠার পরেই রাস্তায় বেরিয়ে পড়েছে প্রচুর মানুষ। কয়েক লাখ মানুষের ভিড় হয়েছে বাস, রেল স্টেশন ও বিমান বন্দরগুলিতে। মূলত যারা এতদিন উহানে এসে আটকে পড়েছিলেন তারাই প্রথম অবস্থাতেই নিজেদের জায়গায় ফিরতে চাইছেন।

তবে লকডাউন তোলা হলেও সমস্ত রকম বিধিনিষেধ এখনও এই শহর থেকে তোলেনি বেজিং। শহর ছাড়তে এখনও কিউআর কোড প্রদর্শন করতে হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। হুবেই প্রদেশের স্থানীয় সরকারের পক্ষ থেকে আগেই একটি কিউআর কোড দেওয়া হয়েছিল শহরের লোকেদের। ওই কোডটি স্ক্যান করে ভ্রমণকারীর স্বাস্থ্য সংক্রান্ত তথ্য জানতে পারবেন টহলরত ট্রাফিক পুলিশ সদস্যরা। এছাড়া উহান থেকে সরাসরি যারা রাজধানী বেজিংয়ে যাচ্ছেন, তাদেরকে বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেনটাইনে থাকতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।

গত বছরের ডিসেম্বরে উহানে করোনায় আ’ক্রা’ন্ত রোগী পাওয়া যায়। এরপর ২৩ জানুয়ারি সারা বিশ্ব থেকে উহানকে বিচ্ছিন্ন করে ফেলে চীন।
করোনায় আজ বুধবার পর্যন্ত আ’ক্রা’ন্ত হয়েছেন ১৪ লাখ ৩১ হাজার ৬৯১ এবং মা’রা গেছে ৮২ হাজার ৭৪