দিল্লিতে করোনায় প্রাণ গেল ৪৫ দিনের শিশুর

করোনাভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত গোটা বিশ্ব। এর বিষাক্ত ছোবলে প্রতি মুহূর্তে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। হাজার চেষ্টা সত্ত্বেও থামছে না মৃত্যুমিছিল। এখনও পর্যন্ত কোনও প্রতিষেধক আবিষ্কার না হওয়ায় সংক্রমণ থেকে বাঁচতে লকডাউন জারি করা হয়েছে বিশ্বের অনেক দেশে। রাজধানী দিল্লিতে করোনায় প্রাণ গেল একটি ৪৫ দিনের শিশুর। শনিবার রাতে দিল্লির একটি বেসরকারি হাসপাতালে তার মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। এখনও পর্যন্ত দেশে সর্বকনিষ্ঠ মৃত এই শিশুই।

করোনাভাইরাসে ভারতে সবচেয়ে কম বয়সে মৃত্যুর ঘটনা এটি। শনিবার মর্মান্তিক এই ঘটনাটি ঘটেছে দিল্লিতে।

গত ১৪ এপ্রিল শরীরে জ্বর ও কাশি নিয়ে দিল্লির কলাবতী সারন শিশু হাসপাতালে ভর্তি হয়েছিল ছোট্ট ওই শিশুটি। এরপর ১৬ তারিখে রিপোর্টে জানা যায় যে সে করোনায় আক্রান্ত। এরপর শনিবার তার অবস্থার অবনতি হওয়ায় তাকে ভেন্টিলেশন সাপোর্ট দেওয়া হয়। কিন্তু তাতেও শেষ রক্ষা হয়নি। শনিবার রাতে মৃত্যু হয় তার। তবে ওই হাসপাতালের আরও একটি শিশু কোন এক শিশু করোনায় আক্রান্ত বলে জানা গিয়েছে। তার বয়স মাত্র ১০ মাস। খবরটি প্রকাশে আসার পরই শোকের ছায়া নেমে এসেছে ওই শিশুটির পরিবারে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে ওই হাসপাতালের এক চিকিৎসক তিন জন নার্স এবং বেশ কয়েকজন স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত। তাঁদের ইতিমধ্যেই আইসোলেশনে পাঠানো হয়েছে।

ভারতের বিভিন্ন জায়গা থেকে শিশুদের করোনা আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। যার ফলে চিন্তায় পড়েছেন চিকিৎসকরা। শনিবারই মহারাষ্ট্রের পালঘর জেলার ভাসাই-ভিরার পৌরসভা এলাকায় ৮ দিনের একটি শিশুর শরীরে করোনার জীবাণু পাওয়া গেছে। দক্ষিণ কলকাতার উত্তর পঞ্চান্ন গ্রাম এলাকাতেও ২১ মাসের একটি শিশু করোনায় আক্রান্ত হয়েছে। এরপরই তার পরিবারের সমস্ত সদস্যকে রাজারহাটের কোয়ারেন্টাইন সেন্টারে পাঠানো হয়েছে।