করোনাঃ লকডাউন শিথিল করতেই রেকর্ড সংক্রমণ নাইজেরিয়ায়

করোনা আতঙ্কে আতঙ্কিত গোটা বিশ্বে। দীর্ঘসময় লকডাউন চালু রাখার সামর্থ নেই আফ্রিকার দরিদ্র দেশ নাইজেরিয়ার। অর্থনীতি বাঁচাতে লকডাউন তাই তুলে নিতেই হয়েছে। ঘনবসতিপূর্ণ ও সামর্থ্যে পিছিয়ে থাকা দরিদ্র দেশটি এতদিন পর্যন্ত সফলভাবে করোনা পরিস্থিতি মোকাবেলা করছে। করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা এখনো বেশ কম। তবে চার সপ্তাহের জরুরি লকডাউন ব্যবস্থা তুলে নিতেই দেশটিতে একদিনে সর্বোচ্চ সংক্রমণের ঘটনা ঘটেছে।

সোমবার নাইজেরিয়া সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (এনসিডিসি) মোট ২৪৫ টি নতুন করোনা সংক্রমণের মামলা নিশ্চিত করেছে। এর মধ্যে ৭৩ টি দেশটির বাণিজ্যিক রাজধানী লোগোসে। মঙ্গলবার পর্যন্ত দেশটিতে মোট সংক্রমণের সংখ্যা ২ হাজার ৮৮০ টিতে দাঁড়িয়েছে। যার মধ্যে ৯৩ জন মারা গেছে এবং ৪১৭ জন সুস্থ হয়ে ফিরেছে।

করোনাভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে চার সপ্তাহের বেশি লকডাউন চলার পর সরকার আবুজা, ওগুন ও লাগোস রাজ্যে নিষেধাজ্ঞাগুলো শিথিল করার ঘোষণা দেয়। এর মাত্র কয়েক ঘন্টা পরেই দেশটিতে সংক্রমণের রেকর্ড হয়েছে।

ঘনবসতিপূর্ণ এই অঞ্চলগুলোর মানুষ যখন দেশের অন্যান্য অংশের সাথে মিলিত হবে তখন ভাইরাসটি আরো দ্রুত ছড়িয়ে পড়বে বলে ধারণা করা যায়। সোমবার, উপকূলীয় মেগাসিটি লোগোসের রাস্তাগুলো গাড়ি, বাস, মোটরসাইকেল এবং ট্যাক্সিতে ঠাসা ছিল। লকডাউনের সময় এসব রাস্তা একেবারের খালি দেখা গেছে।
:আল জাজিরা।