কিংবদন্তি ফুটবলার মোনেম মুন্নার জার্সি নিলামে উঠবে শনিবার

munnaa

দেশে দিন দিন বেড়েই করেছে করোনা সংক্রমনের সংখ্যা। করোনা দুর্গতদের সহায়তার জন্যে বাংলাদেশের প্রয়াত কিংবদন্তি ফুটবলার মোনেম মুন্নার জার্সি নিলামে উঠছে। আগামী ৯ মে শনিবার রাত ১০টায় অকশন ফর অ্যাকশন নামের একটি প্রতিষ্ঠান এই নিলামের আয়োজন করবে। প্রতিষ্ঠানটির ফেসবুক পেজে সরাসরি পরিচালনা করা হবে এই নিলাম। জার্সি বিক্রির পুরো টাকাটা প্রদান করা হবে করোনার বিরুদ্ধে লড়াইয়ে।

প্রথমে শোনা গিয়েছিল ১৯৯৫ সালে মিয়ানমার চারজাতি ফুটবলে শিরোপাবিজয়ী বাংলাদেশ দলের হয়ে মুন্না যে জার্সিটি পরে খেলেছিলেন সেটি নিলামে উঠবে।কিন্তু সেই জার্সিটি খুঁজে না পাওয়ায় দেশের ফুটবলের আরেকটি ঐতিহাসিক জার্সি নিলামে তোলা হচ্ছে। ১৯৮৯ সালে প্রেসিডেন্ট গোল্ডকাপে শিরোপাজয়ী বাংলাদেশ লাল দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন মুন্না। সে টুর্নামেন্টে তাঁর পরে খেলা ‘২’ নম্বর জার্সিটিই নিলামে উঠবে আগামী শনিবার।

১৯৮৬ থেকে ১৯৯৭ পর্যন্ত আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন মুন্না। ১৯৯৯ সালে আবাহনীর ঘরের ছেলে মুন্নার দুটি কিডনিই নষ্ট হয়ে যায়! পরে কিডনি ট্রান্সপ্ল্যান্ট করলেও বেশিদিন বাঁচতে পারেননি। ২০০৫ সালের ১২ ফেব্রুয়ারি মাত্র ৩৮ বছর বয়সেই মৃত্যুবরণ করেন এই কিংবদন্তি। আগামী শনিবার মোনেম মুন্নার জার্সির সঙ্গে সাবেক ফিফা রেফারি তৈয়ব হাসানের জার্সিটিও নিলামে তোলা হবে।