অর্থনীতিতে নোবেল পেলেন মার্কিন অর্থনীতিবিদ থ্যালার

চলতি বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন প্রখ্যাত মার্কিন অর্থনীতিবিদ রিচার্ড এইচ থ্যালার। আচারণগত অর্থনীতি নিয়ে কাজ করার সুবাদে তাকে এই পুরস্কারে ভূষিত করা হয়।

সোমবার (৯ অক্টোবর) রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্স এই পুরস্কার ঘোষণা করে।

‘মোট কথা, রিচার্ড থ্যালার তার গবেষণার মাধ্যমে পৃথক সিদ্ধান্তের ক্ষেত্রে আরচরণগত অর্থনীতি এবং মনোবৈজ্ঞানিক বিশ্লেষণের মধ্যে একটি সেতুবন্ধন তৈরি করেছেন।’ পুরস্কার প্রদানকারী সংস্থার পক্ষ থেকে এই কথা জানানো হয়েছে। পুরস্কারের অর্থমূল্য হিসেবে ৯ মিলিয়ন সুইডিশ ক্রোনার পাবেন থ্যালার।

‘আচরণগত অর্থনীতির নতুন এবং দ্রুত বর্ধনশীল ক্ষেত্র তৈরিতে তার অভিজ্ঞতাগত তত্ত্ব এবং তাত্ত্বিক অন্তর্দৃষ্টি সহায়ক ভূমিকা রেখেছে। অর্থনৈতিক গবেষণা ও নীতির অনেক ক্ষেত্রেও এটা গভীর প্রভাব ফেলবে।’

৭২ বছর বয়সী থ্যালার বর্তমানে ইউনিভার্সিটি অব শিকাগো ও বুথ স্কুল অব বিজনেসের আচরণগত বিজ্ঞান ও অর্থনীতির অধ্যাপক। তিনি বিশ্বব্যাপী পরিচিতি লাভ করেন আচরণগত অর্থনীতির তাত্ত্বিক হিসেবেই।

অর্থনীতির নোবেল পুরস্কার অফিসিয়ালভাবে ‘সেভেরিগেস রিকসব্যাংক প্রাইজ’ হিসেবে পরিচিত।

প্রসঙ্গত, পাঁচটি বিষয়ে ১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার দেয়া শুরু হলেও অর্থনীতিতে প্রথম প্রথমবার নোবেল পুরস্কার দেয়া হয় ১৯৬৯ সালে। এবারেরটি সহ মোট ৪৯ বার ৭৯ ব্যক্তিকে অর্থনীতিতে নোবেল পুরস্কার দেয়া হল।- রয়টার্স।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, ০৯ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসডিএম