সাদা বাড়ির লড়াই: ট্রাম্পকে কে দেবে নির্বাচনে পরাজয়ের বার্তা?

us

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ফলাফল আসতে আরও কয়েকদিন কিংবা তারও বেশি সময় লাগতে পারে। তবে বেশ বড় ব্যবধানে এগিয়ে আছেন ডেমোক্রেট পার্টির প্রার্থী জো বাইডেন। প্রেসিডেন্ট হতে ২৭০ ইলেক্টরাল ভোটের প্রয়োজন, বাইডেনের হাতে আছে ২৬৪ এবং ট্রাম্পের ২১৪।

ওয়াশিংটন পোস্ট আজ শনিবার সকালে জানিয়েছে, ঝুলে থাকা পেনসিলভেনিয়া, জর্জিয়া, অ্যারিজোনা, নেভাডাতেও এগিয়ে বাইডেন। ক্রমেই ট্রাম্পের সঙ্গে ভোটের ব্যবধান বাড়িয়ে চলেছেন তিনি। কিন্তু আগামী সপ্তাহের মধ্যেই চূড়ান্ত ফলাফল জানা না গেলে রাজনৈতিক শোভাযাত্রা আয়োজনের প্রস্তুতি নিচ্ছেন ট্রাম্প।

এদিকে, আইনি প্রক্রিয়া নিয়েও ব্যস্ত সময় পার করছে ট্রাম্পের আইনজীবীরা। জেতার চেয়ে এখন ট্রাম্পের পরাজয়ের শঙ্কাই বেশি। কিন্তু সেটি মেনে নিতে এখনো মানসিকভাবে প্রস্তুত নন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট। তাই পরাজয়ের খবর তাকে প্রথম কে দেবে সেটি ঠিক করতে হিমশিম খেতে হচ্ছে তার টিমকে। পাশাপাশি ট্রাম্পকে এটাও বোঝাতে হবে যে, এবার হেরে গেলেও তিনি ২০২৪ সালে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন।

ট্রাম্পকে বোঝাতে পারেন এমন ব্যক্তিদের তালিকায় শীর্ষেই রয়েছে ইভাঙ্কা ট্রাম্প ও তার স্বামী জারেড কুশনার। তারা দুজনেই হোয়াইট হাউজে জ্যেষ্ঠ উপদেষ্টার দায়িত্বে আছেন। মেইল অনলাইন জানিয়েছে, ট্রাম্পের মেয়ে ইভাঙ্কাও তার বাবার সুরে কথা বলে যাচ্ছেন।