বিশ্বব্যাপী দ্রুত করোনা ছড়িয়ে পড়ার জন্য দায়ী চীন: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

Antony Blinken

বিশ্বব্যাপী দ্রুতগতিতে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার জন্য দায়ী চীন অভিযোগ করে করে জানিয়েছেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

তিনি এনবিসি নিউজ চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে দাবি করেন, করোনাভাইরাস ছড়িয়ে পড়ার মুহূর্তে চীন প্রাথমিক সহযোগিতা না করায় কোভিড-১৯ দ্রুতগতিতে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে এবং নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এমন সময় এ দাবি করলেন যখন বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও শুরু থেকে বলে এসেছে, বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার জন্য মার্কিন কর্মকর্তারা চীনকে দায়ী করে যে বক্তব্য দিচ্ছেন তা অসঙ্গত ও যুক্তিহীন।

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর দিক দিয়ে আমেরিকা বিশ্বের দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে। অথচ শুরুতে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাসকে মোটেও গুরুত্ব দেননি এবং তার উপদেষ্টাদের পরামর্শ প্রত্যাখ্যান করে এ সংক্রান্ত পরীক্ষা করারও অনুমতি দেননি।

এ কারণে বিশ্বের বহু দেশের চেয়ে অনেক দেরিতে আমেরিকায় করোনা টেস্ট শুরু হয়। করোনায় আক্রান্ত ও মৃতের দিক দিয়ে আমেরিকার শীর্ষে থাকার কারণ হিসেবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা ট্রাম্প প্রশাসনের ওই ইচ্ছাকৃত অবহেলাকে দায়ী করছেন।