‘দিল্লির সর্বত্র ঘুরেও বাঁচাতে পারলাম না মাকে’

ভারতের রাজধানী নয়াদিল্লি মহামারি করোনায় মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। শহরটিতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রতি চার মিনিটে একজনের মৃত্যু হচ্ছে। সর্বশেষ দেশটিতে একদিনে রেকর্ড চার লাখের বেশি শনাক্ত হয়েছেন। সাড়ে ৩ হাজারের বেশি মারা গেছেন। এ অবস্থায় অক্সিজেনের তীব্র সংকট চলছে হাসপাতালগুলোতে। সাধারণ মানুষ এর দায় চাপাচ্ছেন রাজ্য সরকারের ওপর।

অক্সিজেনের অভাবে মাকে বাঁচাতে না পেরে এক মেয়ের আর্তনাদই বলে দিচ্ছে দিল্লির করোনা পরিস্থিতি কতটা ভয়াবহ আকার ধারণ করেছে। দুই দিন চেষ্টা করেও অসহায় মেয়েটি মায়ের জন্য হাসপাতালে ব্যবস্থা করতে পারেনি একটা শয্যার।

সেই অসহায় মেয়েটি জানান, “রাত থেকে আমরা সারা দিল্লি ঘুরেছি, কোথাও কোনো ব্যবস্থা করতে পারিনি। আমরা সত্যিই অসহায়।”

ভারতের রাজধানী দিল্লির সরকারি কিংবা বেসরকারি কোনো হাসপাতালে খালি নেই শয্যা। অক্সিজেনের হাহাকার তো আছেই।

রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র কুমার এর মধ্যেই জানান, নেই করোনার ভ্যাকসিন। দিল্লি শহরে এখন দেয়ার মতো কোনো ভ্যাকসিন নেই। বেসরকারি সংস্থা থেকে ভ্যাকসিন কেনার চেষ্টা করছে দিল্লি সরকার।

ভারতীয় গণমাধ্যমের তথ্যমতে, দিল্লিতে প্রতি চার মিনিটে একজন করে করোনা রোগীর মৃত্যু হচ্ছে। শহরটিতে ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মারা গেছে ১৫ হাজারের বেশি মানুষ। আর মোট আক্রান্তের সংখ্যা ১১ লাখের বেশি।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শনিবার (১ এপ্রিল) সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন ১৪ হাজার ২৬৬ জন এবং নতুন করে ৮ লাখ ৭১ হাজার ৫৯৮ জনের শরীরে এই ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে বিশ্বে মোট করোনায় মৃত্যু হয়েছে ৩১ লাখ ৯৩ হাজার ৬৫৩ জনের এবং আক্রান্ত হয়েছেন ১৫ কোটি ২০ লাখ ২ হাজার ৩৬৫ জন। এ ছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১২ কোটি ৯২ লাখ ৭১ হাজার ৪৭ জন।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ৯১ লাখ ৫৭ হাজার ৯৪ জন এবং মারা গেছেন ২ লাখ ১১ হাজার ৮৩৫ জন।