শ্রীলঙ্কায় রাসায়নিক কার্গো জাহাজে আগুন, এসিড বৃষ্টির আশঙ্কা

এসিড বৃষ্টির আশঙ্কায় শ্রীলঙ্কায় জারি করা হয়েছে চরম সতর্কতা। রাসায়নিক বোঝাই এক জাহাজ সেখানে প্রায় এক সপ্তাহ ধরে জ্বলছে। এতেই এসিড বৃষ্টির আশঙ্কা তৈরি হয়েছে বলে জানিয়েছে দেশটির সামুদ্রিক পরিবেশ সংরক্ষণ কর্তৃপক্ষ। পাশাপাশি দেশবাসীকে সতর্ক থাকতেও বলা হয়েছে।

বার্তা সংস্থা এপি\’র বরাতে জানা যায়, শ্রীলঙ্কার সামুদ্রিক পরিবেশ সংরক্ষণ কর্তৃপক্ষ (এমইপিএ) জানিয়েছে, কলম্বো হারবারের এক্স-প্রেস পার্ল কনটেইনার জাহাজের ফলে এসিড বৃষ্টি সম্ভাবনা রয়েছে দেশটিতে।

দেশটির পরিবেশ দফতর জানিয়েছে কলম্বো উপকূল থেকে সাড়ে ৯ নটিক্যাল মাইল দূরে সিঙ্গাপুরের রাসায়নিক মালবোঝাই জাহাজ ‘এমভি এক্সপ্রেস পার্ল’এ গত সপ্তাহে আগুন লেগে নাইট্রোজেন ডাই অক্সাইড নির্গত হওয়ার কারণে এ এসিড বৃষ্টির আশঙ্কা তৈরি হয়েছে। জাহাজটি গুজরাটের হাজিরা বন্দর থেকে প্রসাধনী তৈরির উপকরণ ও রাসায়নিক নিয়ে কলম্বো যাচ্ছিল বলে জানা গেছে।

গুজরাটের হাজিরা বন্দর থেকে প্রসাধনী তৈরির উপকরণ ও রাসায়নিক নিয়ে কলম্বো যাচ্ছিল জাহাজটি। এ ছাড়াও জাহাজের ট্যাঙ্কে ৩২৫ মেট্রিক টন জ্বালানি ছিল। ১ হাজার ৪৮৬টি পাত্রে রাখা ছিল প্রায় ২৫ টন নাইট্রোজেন ডাইঅক্সাইডও।

আগুন এবং ধোঁয়ার সঙ্গে নির্গত নাইট্রোজেন ডাইঅক্সাইড থেকেই এসিড বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন সে দেশের সামুদ্রিক পরিবেশ সুরক্ষা সংস্থার চেয়ারপার্সন দর্শনী লাহান্ডাপুরা। বিশেষত উপকূল এলাকায় বসবাসকারী মানুষকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন তিনি।

সংবাদ সূত্রঃ বার্তা সংস্থা এপি