গুজরাটে কাশির ওষুধ খেয়ে ৫ জনের মৃত্যু

আয়ুর্বেদিক কফ সিরাপ খেয়ে ৫ জনের মৃত্যু হল ভারতের গুজরাটে। অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি আরও ২ জন। জানা গিয়েছে, ওই কফ সিরাপের মধ্যে ছিল বিষাক্ত রাসায়নিক। সেই ওষুধ খেয়েই অসুস্থ হয়ে পড়েন বহু মানুষ। গত দুদিনেই মৃত্যু হয়েছে পাঁচ জনের। ইতিমধ্যেই এই কফ সিরাপ বিক্রির সঙ্গে যুক্ত তিনজনকে আটক করেছে স্থানীয় পুলিশ। কফ সিরাপ নিয়ে তাদের জেরা করা হচ্ছে।

মর্মান্তিক ঘটনাটি ঘটেছে গুজরাটের খেড়া জেলায়। পুলিশ সূত্রে খবর, কালমেঘশব-অসব অরিষ্টা নামে একটি কফ সিরাপ বিক্রি হচ্ছিল দোকানে। বিলদোরা গ্রামের অন্তত ৫০জনকে বিক্রি করা হয়েছিল এই কফ সিরাপটি। বিষাক্ত কফ সিরাপ খেয়ে অসুস্থ হয়ে পড়েন অনেকেই। যদিও অসুস্থদের সংখ্যাটি জানা যায়নি। শেষ পাওয়া খবর অনুযায়ী, আপাতত পাঁচজনের মৃত্যু হয়েছে এই কফ সিরাপ খেয়ে। আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি আরও দুজন।

প্রাথমিকভাবে অনুমান, বিষাক্ত রাসায়নিক মিথাইল অ্যালকোহল মেশানো ছিল ওই কফ সিরাপে। খেড়ার এসপি রাজেশ গাঢ়িয়া বলেন, ‘এক গ্রামবাসীর রক্তপরীক্ষা করিয়ে দেখা গিয়েছে, ওই কফ সিরাপের মধ্যে মেশানো ছিল মিথাইল অ্যালকোহল। বিক্রি করার আগেই সম্ভবত এই রাসায়নিক মেশানো হয়েছিল।’

উল্লেখ্য, প্রকাশ্যে মিথাইল অ্যালকোহল বিক্রির উপর নিষেধাজ্ঞা রয়েছে। রাজেশ জানান, পাঁচজনের মৃত্যুর পর আপাতত তিনজনকে আটক করা হয়েছে। তার মধ্যে রয়েছে কফ সিরাপ বিক্রেতাও। সকলকেই জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এখনও হাসপাতালে চিকিৎসাধীন দুই ব্যক্তি।

Scroll to Top