যুদ্ধবিরতির সময়সীমা শেষ! গাজায় ইসরায়েলি হামলা শুরু

বর্তমানে ফিলিস্তিনি যোদ্ধা ও ইসরায়েলি সেনাদের মধ্যে ব্যাপক সংঘর্ষ চলছে। গাজার কেন্দ্রস্থলে নুসেইরাত ও বুরেইজ শরণার্থী শিবিরের কাছেও ইসরায়েলি ট্যাঙ্কগুলি গোলাবর্ষণ করছে।

ইসরায়েল ও হামাসের মধ্যকার যুদ্ধবিরতির সময়সীমা শেষ হয়েছে। তবে দুই পক্ষ সময়সীমা বৃদ্ধিতে কোনো ধরনের সমঝোতায় পৌঁছাতে পারেনি। আর এতে করে গাজা উপত্যকায় ফের শুরু হয়েছে হামলা।

স্থানীয় সময় আজ শুক্রবার (১ ডিসেম্বর) সকাল ৭টায় দ্বিতীয় দফায় বাড়ানো এক দিনের যুদ্ধবিরতির মেয়াদ শেষ হয়। এর আগে চার দিনের যুদ্ধবিরতির মেয়াদ প্রথম দফায় বাড়ানো হয়েছিল দুদিন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় সকাল ৭টার পর রকেট হামলা ও বন্দুকযুদ্ধ শুরু হয়। গাজায় হামলার বিষয়ে এক বিবৃতিতে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানায়, হামাস ইসরায়েলি ভূখণ্ডের দিকে রকেট ছোড়ায় গাজায় ফের হামলা শুরু হয়েছে। এদিকে বার্তা সংস্থা এএফপির সাংবাদিকও গাজা সিটিতে হামলার খবর নিশ্চিত করেছেন।

গাজায় প্রথম দফায় চারদিনের যুদ্ধবিরতি চুক্তির বাস্তবায়ন শুরু হয় গত ২৪ নভেম্বর। পরে চুক্তির শেষ দিনে তা আরও দুদিনের জন্য বৃদ্ধি করা হয়। এরপর গতকাল বৃহস্পতিবার আরও একদফায় এই চুক্তির মেয়াদ বাড়ানো হয়। আজ শুক্রবার এই যুদ্ধবিরতির মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে। সবমিলিয়ে এ পর্যন্ত ২১০জন ফিলিস্তিনি বন্দীকে মুক্তি দিয়েছে ইসরায়েল। অন্যদিকে হামাস মুক্তি দিয়েছে ১০০ জন ইসরায়েলি ও অন্যান্য বিদেশি নাগরিককে।

Scroll to Top