মাঝ আকাশে বিমানে ভয়াবহ আগুন, যেভাবে রক্ষা পেলেন আরোহীরা

যুক্তরাষ্ট্রে উড়ন্ত বিমানে ভয়াবহ আগুনের ঘটনা ঘটেছে। অ্যাটলাস এয়ারের বোয়িং ৭৪৭-৮ মডেলের একটি কার্গো বিমানের ইঞ্জিনে মাঝ আকাশে হঠাৎ আগুন ধরে যায়। তবে জরুরি অবতরণের কারণে ভাগ্যক্রমে বেঁচে গেছেন ওই বিমানে থাকা সব আরোহীরা।

গত বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়। রয়টার্সের।

বিমান দুর্ঘটনা নিয়ে একের পর এক ঝামেলায় পড়ছে আমেরিকার বোয়িং প্রতিষ্ঠান। এবার তাদেরই একটি উড়োজাহাজের ইঞ্জিনে আগুন লেগেছে। তবে জরুরি অবতরণের কারণে ভাগ্যক্রমে বেঁচে গেছেন ওই বিমানের সকল আরোহীরা।

অ্যাটলাস এয়ার এক বিবৃতিতে বলছে, উড্ডয়নের পরপরই ইঞ্জিন বিকল হয়ে যায়। এ কারণে আগুন লাগতে পারে। তবে পাইলটের বুদ্ধিতে দ্রুত বিমানটি মায়ামি আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করা হয়। এতে কারও তেমন কোনো ক্ষতি হয়নি।

তবে বৃহস্পতিবারের এ ঘটনার তদন্ত শুরু হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে যেসব ভিডিও শেয়ার করা হয়েছে, সেগুলো এই বিমানের কিনা– তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

বোয়িং ৭৪৭–৮ কার্গো বিমানটিতে জেনারেল ইলেকট্রিক কোম্পানির জিএনএক্স ইঞ্জিন থাকে। এ ব্যাপারে বোয়িং, এফএএ ও জেনারেল ইলেকট্রিক কোম্পানি কোনো মন্তব্য করেনি।

উদ্ধারকারী দল দ্রুত ঘটনাস্থলে গিয়ে আগুন নেভায় ও সবাইকে উদ্ধার করে। তবে ওই বিমানে মোট কতজন আরোহী ছিলেন তা এখন পর্যন্ত জানা যায়নি।