ai

এআই থেকে এক-তৃতীয়াংশ রাজস্ব পায় এই দ্বীপটি

পৃথিবীতে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) অভিশাপ নাকি আশির্বাদ এ নিয়ে আছে নানা বিতর্ক। তবে এআই ছোট্ট একটি ক্যারিবীয় দ্বীপরাষ্ট্র অ্যাংগুইলার জন্য যে আশির্বাদ তা প্রমাণ হয়ে গেছে। কারণ এআই থেকে এ দেশটি প্রতিবছর মোট আয়ের এক-তৃতীয়াংশ রাজস্ব পায়।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বরাত দিয়ে এনডিটিভি এক প্রতিবেদনে জানায়, এই দ্বীপ থেকে সরকারের যত আয় হয়, তার এক-তৃতীয়াংশই আসছে এআই থেকে। আর এ আয়ের পরিমাণ বাড়ছে প্রতিবছর। ব্রিটিশ শাসনাধীন দেশটির ভাগ্য পরিবর্তন করেছে এআই।

দ্বীপরাষ্ট্রটি সামান্য ইন্টারনেট ঠিকানা নিবন্ধন ফি থেকে এত অর্থ আয় করছে। দ্বীপটির জন্য নির্ধারিত ইন্টারনেট ঠিকানা হচ্ছে ’ডটএআই’। যেমন বাংলাদেশের ইন্টারনেট ঠিকানা ’ডটবিডি’, জাপানের জন্য ’ডটজেপি’, ফ্রান্সের জন্য ’ডটএফআর’ এমন প্রতিটি দেশেরই আলাদা আলাদা ডোমেইন আছে।

কেউ চাইলে সহজেই ডোমেইনের মাধ্যমে মুনাফা অর্জন করতে পারে। অ্যাংগুইলা দ্বীপরাষ্ট্রটি একইভাবে মুনাফা অর্জন করছেে। কেউ যখন ‘ডটএআই‘ ডোমেইনটি নিবন্ধন করে, তার থেকে রাজস্ব পায় দেশটি।

আইএমএফের এক প্রতিবেদন অনুযায়ী, দেশেটির কোড ’ডটএআই’ বিশ্বের বিভিন্ন দেশের প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর কাছে প্রিয় তালিকায় রয়েছে। এর কারণ হচ্ছে বর্তমানে বিশ্বজুড়ে এআইয়ের ব্যবহার ব্যাপকহারে বেড়ে যাওয়া।

প্রতিবেদনে আরও বলা হয়, ২০২২ সালের নভেম্বরে চ্যাটজিপিটি চালুর পর থেকে ’ডটএআই’ ডোমেইনের নিবন্ধন বিশ্বে নাটকীয়ভাবে বেড়ে গেছে। ২০২২ সালে ডটএআই ডোমেইনের নিবন্ধন সংখ্যা ছিল ১ লাখ ৪৪ হাজার, যা ২০২৩ সালে ৩ লাখ ৫৪ হাজার ছাড়িয়ে যায়।

আইএমএফ জানিয়েছে, ’ডটএআইয়ের’ নিবন্ধন বেড়ে যাওয়ায় গত বছরের অ্যাংগুইলান সরকারের মোট রাজস্বের চেয়ে ২০ শতাংশ বেশি এসেছে। কেবল এ খাত থেকেই ২০২৩ সালে দেশটি ৩ কোটি ২০ লাখ মার্কিন ডলারের বেশি আয় করেছে।

Scroll to Top