রোহিত শর্মা স্পটলাইট নেয়ায় খুশি কোহলি

টপ অর্ডারে নিজের পরিবর্তে স্পটলাইটটা ফর্মের তুঙ্গে থাকা রোহিত শর্মা নিয়ে গেছেন বলে স্বীকার করেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। চলতি বিশ্বকাপে আগামীকাল নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম সেমিফাইনালের আগে এ কথা বলেন কোহলি।

বিশ্বকাপে রেকর্ড এক আসরে এ পর্যন্ত পাঁচ সেঞ্চুরি করেছেন শর্মা। যার মাধ্যমে আট ইনিংসে টুর্নামেন্টের সর্বোচ্চ ৬৪৭ রানের মালিক বনে গেছেন ভারতীয় ওপেনার। কোহলি এ পর্যন্ত করেছেন পাঁচটি হাফ সেঞ্চুরি। তবে ওয়ানডে ও টেস্ট ক্রিকেটের শীর্ষ এ ব্যাটসম্যান এখন পর্যন্ত কোনো সেঞ্চুরির দেখা পাননি। তাই আগামীকাল ওল্ড ট্রাফোর্ডে নিউজিল্যান্ডের বিপক্ষে রোহিত আবারো একবার আরো বেশি আগ্রাসী ভূমিকা পালন করলেই খুশি কোহলি।

আগামীকালের ম্যাচের আগে আজ এক সংবাদ সম্মেলনে কোহলি বলেন, ‘এই বিশ্বকাপে আমাকে ভিন্ন ধর্মী ভূমিকা পালন করতে হয়েছে। একজন অধিনায়ক হিসেবে দল আমার কাছ থেকে যে ভূমিকা চাইবে আমি সেটার জন্য প্রস্তুত।’

তিনি বলেন, ‘এটা খুবই ভাল যে রোহিত এতো ধারাবাহিকভাবে পারফরমেন্স করে আসছে অর্থাৎ ইনিংসের শেষ দিকে আপনাকে ভিন্ন ধর্মী ভূমিকা পালন করতে হতে পারে। যেটা হার্ডিক পান্ডিয়া, কেদার যাদব, এমএস ধোনি কিংবা ঋষভ পন্থের মত খেলোয়াড়রা করতে পারেন এবং নিজেদের প্রকাশ করতে পারেন। ‘আমি বুঝতে পেরেছি ওয়ানডে ক্রিকেটে ভূমিকার অনেক পরিবর্তন হতে পারে। এটা নির্ভর করে আপনি কখন ব্যাট করছেন তার ওপর।’

নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে রোহিত পর পর তিন সেঞ্চুরি এবং কেএল রাহুলের সঙ্গে দুইটি ১৮০ প্লাস পার্টনারশিপ গড়েছেনে। সাধারণ ব্যাটিং অর্ডারের তিন নম্বরে ব্যাটিং করেন কোহলি। গ্রুপ পর্বে গত শনিবার নিজেদের শেষ ম্যাচে শ্রীলংকার বিপক্ষে তিন নম্বরে ব্যাট করতে নেমে অপরাজিত ৩৪ রান করা অধিনায়ক বলেন কম গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হওয়ায় তিনি খুশি।

কোহলি বলেন, ‘আমি অত্যন্ত খুশি যে এক প্রান্ত আমি ধরে রাখছি এবং অন্য প্রান্তে দলের প্রয়োজনে অন্যরা ১৫০, ১৬০ কিংবা ২০০ স্ট্রাইক রেটে ব্যাটিং করে নিজেদের প্রকাশ করছে। জানি শেষ দিকে আমি টিকে থাকতে পারি।’ তিনি বলেন, ‘আমার আশা রোহিত আরো দুটি সেঞ্চুরি করুক, যাতে আমরা আরো রদুটি ম্যাচ জিততে পারি। কেননা এটা অসাধারণ একটা অর্জন। বাসস।