প্রোটিয়াদের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতলো পাকিস্তান

তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে ২৮ রানে হারিয়েছে পাকিস্তান। প্রোটিয়াদের বিপক্ষে সিরিজটি ২-১ ব্যবধানে জিতে নিলো বাবর আজমের দল। গতকাল বুধবার সেঞ্চুরিয়নে টসে জিতে সফরকারীদের ব্যাট করতে পাঠায় দক্ষিণ আফ্রিকা। ব্যাট হাতে ফখর জামানের টানা দ্বিতীয় শতকে ৭ উইকেটে ৩২০ রানের বড় সংগ্রহ করে পাকিস্তান। জবাবে ২৯২ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা।

ওপেনিং জুটিতে ইমাম-উল-হক ও ফখর মিলে ১১২ রান করেন। ৭৩ বলে ৫৭ রান করে বিদায় নেন ইমাম। তৃতীয় উইকেটে ৯৪ রান তুলেন ফখর আর বাবর। ১০৪ বলে ১০১ রানের ইনিংস খেলে ফেরত যান ফখর। অপরদিকে, ৮২ বলে ৯৪ রান করেন বাবর। মোহাম্মদ রিজওয়ান ৭ বলে ২, সারফারাজ আহমেদ ১৩ বলে ১৩ , ফাহিম আশরাফ ২ বলে ১ ও মোহাম্মদ নেওয়াজ ১০ বল খেলে চার রান করেন। আর ১১ বলে ৩২ রান তুলে অপরাজিত ছিলেন হাসান আলি।

প্রোটিয়াদের হয়ে কেশব মহারাজ তিনটি ও এইডেন মার্করাম দুটি করে উইকেট নেন। এছাড়া একটি করে উইকেট আদায় করেন অ্যান্ডিল ফেলুকাওয়ে ও জন-জন স্মটস।

পাকিস্তানের দেয়া রান তাড়া করতে নেমে মার্করাম ফিরে যান ২১ বলে ১৮ রান করে। ১৮ বলে ১৭ রান করেন স্মটস। আর ২৩ বলে ২০ রান তুলে বিদায় নেন অধিনায়ক টেম্বা বাভুমা। এছাড়া ১২ বলে চার রান করেন হেনরিচ ক্লাসেন। ৮১ বলে ৭০ রানের ইনিংস খেলেন ওপেনার জানেমান মালান। কাইল ভেরেনে ৫৩ বলে ৬২ রান করেন। অপরদিকে, ৬১ বল খেলে ৫৪ রান তুলেন ফেলুকাওয়ে।

ম্যাচের শেষ দিকে ১১ বলে ১৯ রান করেন মহারাজ। বেউরান হেনড্রিকস তুলেন ৫ বলে ১ রান। ড্রাইন ডুপাভিলিয়ন ১০ বলে ১৭ রান করেন। লুথো সিপামলা ৫ বলে ৪ রান করে অপরাজিত ছিলেন।

সফরকারীদের হয়ে শাহিন শাহ আফ্রিদি ও নেওয়াজ তিনটি করে উইকেট নেন। দুটি উইকেট শিকার করেন হ্যারিস রউফ। একটি করে উইকেট লাভ করেন হাসান আলি ও উসমান কাদির।

এ ম্যাচে ৯৪ রান করে ম্যাচ সেরা হয়েছেন বাবর আজম। তিন ম্যাচে ৩০২ রান তুলে সিরিজ সেরা হয়েছেন ফখর জামান।

চলতি মাসের ১০, ১২, ১৪ ও ১৬ তারিখ মাঠে গড়াবে টি-টোয়েন্টি সিরিজের চারটি ম্যাচ।