কুয়েতে হলিডে মার্কেট খুললেও বাড়েনি বেচাকেনা, লোকসানে ব্যবসায়ীরা

কুয়েতে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমায় দীর্ঘদিন পর জনপ্রিয় ফ্রাইডে হলিডে মার্কেট খুলে দিলেও বাড়ছে না বেচাকেনা। এতে করে লোকসান গুনতে হচ্ছে দোকান মালিকদের।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধে দীর্ঘদিন ধরেই কুয়েতে কারফিউ ও লকডাউন চলে আসছিল। দোকানপাট, মার্কেটগুলো বন্ধ থাকায় চরম বিপাকে পড়তে হয়েছে স্থানীয়সহ প্রবাসী ব্যবসায়ীদের। বর্তমানে দেশটিতে করোনার সংক্রমণ কমায় ফ্রাইডে মার্কেট খুলে দেয়া হয়েছে। কিন্তু ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে নেই আগের মতো বেচাকেনা। একদিকে দোকান ভাড়া পরিশোধ অপরদিকে কর্মচারীদের বেতন ভাতা দিতে হিমশিম খাচ্ছেন প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা।

দেশটিতে থাকা বাংলাদেশি প্রবাসীরা জানান, করোনাতে অনেক দিন এ মার্কেটটি বন্ধ ছিল, এখন খুলেছে, তবে খুব বেশি বেচাকেনা নাই। আশা করছি, আগের মতো গতিশীল হবে কেনাবেচা।

এদিকে, অনেকেই তাদের দীর্ঘদিনের তিলেতিলে গড়া ব্যবসা প্রতিষ্ঠান বিক্রি করে দেশে চলে আসতে বাধ্য হয়েছেন। জানা যায়, কুয়েতে প্রায় সাড়ে তিন লাখ প্রবাসী বাংলাদেশি রয়েছেন। তাদের মধ্যে প্রায় ৫ হাজার প্রবাসী বিভিন্ন ব্যবসার সঙ্গে জড়িত। এর মধ্যে ফ্রাইডে মার্কেটেই প্রায় ২ শতাধিক বাংলাদেশি ব্যবসায়ীর দোকান রয়েছে।