আজ থেকে সংসদ টিভিতে প্রাথমিকের ক্লাস শুরু

ছবিঃ সংগৃহীত

সংসদ টিভিতে আজ রোববার (১২ এপ্রিল) থেকে প্রাথমিকের ক্লাস শুরু হচ্ছে। সকাল ৯টায় থেকে এ ক্লাস হবে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। প্রতিদিন সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত এ ক্লাস চলবে। প্রতিদিন দুটি ক্লাস প্রচারিত হবে প্রত্যেক শ্রেণির। ক্লাসের সময় হবে ২০ মিনিট।

তবে গত সপ্তাহ থেকেই সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস প্রচার করা হচ্ছে। ষষ্ঠ থেকে দশম শ্রেণির এই ক্লাস সকাল ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত প্রচার করা হচ্ছিল। তাই প্রাথমিকের শিক্ষার্থীদের ক্লাস কখন শুরু হবে সেটি নিয়ে চলছিল আলোচনা।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তরের সঙ্গে আলোচনা চলে। প্রাথমিকের শিক্ষার্থীদের বয়স যেহেতু কম, তাই তাদের ক্লাস ৯টায় শুরু করার প্রস্তাব দেওয়া হয়। একপর্যায়ে সিদ্ধান্ত হয় প্রাথমিকের ক্লাস শেষের পর মাধ্যমিকের ক্লাস শুরু হবে।

ইতোমধ্যে ১২ থেকে ১৬ এপ্রিলের ক্লাস রুটিন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করে দেওয়া হয়েছে।

অপরদিকে, বেলা ১১টা থেকে ২টা ২৫ মিনিট পর্যন্ত চলবে ষষ্ঠ থেকে দশম শ্রেণির ক্লাস। এরইমধ্যে মাধ্যমিকেরও ১২ থেকে ১৫ এপ্রিলের রুটিন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) ওয়েবসাইটে দেওয়া হয়েছে।

করেনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধকালীন পাঠদানের ধারাবাহিকতা রক্ষার জন্য ‘সংসদে বাংলাদেশ টেলিভিশন’-এ নির্দিষ্ট একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী বিষয়ভিত্তিক পাঠদান শুরু করে সরকার।