ঢাবি শিক্ষকের শাকসবজি জীবাণুমুক্ত করন পাউডার আবিষ্কার

শাক-সবজি ও ফলমূল থেকে সব ধরনের ব্যাকটেরিয়া, ভাইরাস, ফাঙ্গাস এমনকি এই পাউডার ব্যবহারে করোনাভাইরাসও দূর করা সম্ভব হবে বলে দাবি করেছেন তিনি। পাউডারটি মূলত ক্যালসিয়াম অক্সাইট ও ক্যালসিয়াম কার্বোনেটের মিশ্রণ। ডিম, শামুক, ঝিনুক প্রভৃতির খোসা প্রক্রিয়াজাত করে এটি তৈরি করা হয়েছে। এতে রয়েছে এন্টি-ব্যাকটেরিয়্যাল ও এন্টি-ফাঙ্গাল এ্যাকটিভিটি আছে। ফলে অল্প পরিমাণ ব্যবহারেই শাকসবজি-ফলমুল জীবাণুমুক্ত করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস-এর প্রিন্সিপাল সায়েটিস্ট ড. লতিফুল বারী, আবিষ্কার করেছেন, শাক-সবজি ও ফলমুল জীবাণুমুক্ত করতে বিশেষ ধরনের পাউডার।

ইবোলা ভাইরাসসহ কোভিড-১৯ এর চেয়ে বড় ভাইরাসগুলোও ধ্বংস করেছে এই পাউডার। তবে কোভিড-১৯ টেস্টের কোন ল্যাবরেটরি না থাকায় এখনও নতুন এই ভাইরাসটির পরীক্ষা আমরা করতে পারিনি। তবে স্টাটিসটিক্স থেকে বলা যায়, এটি করোনাভাইরাসও ধ্বংস করবে।

পানির সঙ্গে শতকরা একভাগ হারে পাউডার মিশিয়ে শাক-সবজি ধুয়ে নিলেই তা জীবাণুমুক্ত হবে। এটা এতটাই নিরাপদ যে খেয়ে ফেললেও কোন সমস্যা নেই। ফলে বাড়িতে ব্যবহারের জন্যও আমরা সুপারিশ করছি। আমাদের দেশে শাক-সবজি বা ফলমুল জীবাণুমুক্ত করার জন্য পানি ছাড়া অন্য কিছু ব্যবহার করা হয় না।

মিশে থাকা ব্যাকটেরিয়া, ভাইরাস ও ফরমালিন মানুষের জন্য অত্যন্ত ক্ষতিকর। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাছে থাকা এই পাউডার ব্যবহার করলে অনেক ক্ষতি থেকে রেহাই পাওয়া যাবে।