স্বাস্থ্যবিধি মেনে দেশের শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবি

National Committee for School Protection

কিন্ডারগার্টেন ও সমমান স্কুল রক্ষা জাতীয় কমিটি সরকারের প্রতি দাবি জানিয়েছে বলেছেন যে, স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হোক। সরকার খুলে না দিলে নিজেদের দায়িত্বে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে চায় সংগঠনটি।

আজ বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) বেলা পৌনে ১২টার দিকে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে এ দাবি জানানো হয়।

লিখিত বক্তব্যে কিন্ডারগার্টেন ও সমমান স্কুল রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব জাহাঙ্গীর কবির রানা বলেন, সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি দেশের প্রায় ৪০ হাজার কিন্ডারগার্টেন ও সমমান স্কুল শিক্ষা ব্যবস্থায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। প্রাথমিক শিক্ষায় প্রধানমন্ত্রীর যে সাফল্য, তার প্রায় অর্ধেক অবদান কিন্ডারগার্টেনের। করোনা মহামারির কারণে সরকারি সিদ্ধান্তে এসব শিক্ষা প্রতিষ্ঠান দীর্ঘ ১১ মাস ধরে বন্ধ রয়েছে। এমতাবস্থায় সরকারি প্রাথমিক স্কুলের শিক্ষকরা সব ধরনের সুযোগ-সুবিধা পেলেও কিন্ডারগার্টেনের প্রায় ১০ লাখ শিক্ষক-কর্মচারী বেতন ও অন্যান্য সুবিধা থেকে বঞ্চিত। আর্থিক চাপে বহু শিক্ষাপ্রতিষ্ঠান ইতোমধ্যে বন্ধ হয়ে গেছে, যা জাতি হিসেবে আমাদের জন্য লজ্জাজনক। তাই অবিলম্বে দেশের শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবি জানাচ্ছি।

এ সময় তিনি করোনায় ক্ষতিগ্রস্ত কিন্ডারগার্টেনের শিক্ষক-কর্মচারীর জন্য ১০ হাজার কোটি টাকা আর্থিক সহায়তা বরাদ্দের জন্য প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করেন।

কমিটির আহ্বায়ক মিজানুর রহমান সরকারের সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপদেষ্টা নুরুজ্জামান কায়েস, রেজাউল হক, প্রধান সমন্বয়কারী মোহাম্মদ আবদুল অদুদ, যুগ্ম আহ্বায়ক এম এইচ বাদল, সদস্য ইস্কান্দার আলী হাওলাদার, সফিকুল ইসলাম স্বপন ও শান্তা ফারজানা প্রমুখ।