পেছাচ্ছে ঢাবি ভর্তি পরীক্ষা, সিদ্ধান্ত আজ

University of Dhaka

বৈশ্বিক মহামারি করোনার জটিল পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ সালের স্নাতক সম্মান ১ম বর্ষের ভর্তি পরীক্ষা পিছিয়ে যাচ্ছে। ডিনদের এক সভায় পরীক্ষা পেছানোর বিষয়ে উপাচার্য প্রাথমিক সম্মতি দিয়েছেন বলে জানা গেছে। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তের জন্য আজ বৃহস্পতিবার (২৯ এপ্রিল) ভর্তি কমিটির জরুরি সভা ডাকা হয়েছে। সেখানেই চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

দেশে চলমান লকডাউনের কারণে বেশ কয়েকদিন ধরেই আলোচনার কেন্দ্রে ছিল ঢাবির আসন্ন ভর্তি পরীক্ষা। আর এমন পরিস্থিতিতে ভর্তি পরীক্ষা দায়িত্ব থাকা কয়েকজন ডিনের সাথে সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের একটি সভা অনুষ্ঠিত হয়। সেখানে তিনি পরীক্ষা পেছানোর প্রাথমিক সম্মতি দিয়েছেন বলে জানা গেছে।

সভার বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক ডিন বলেন, আমরা উপাচার্যকে দেশের বাস্তব অবস্থার কথা বলেছি। করোনার কারণে অনেকে ঘরের বাইরে বের হতে পারছে না। আর যেহেতু দেশের বিভিন্ন প্রান্তে আমাদের এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে তাই নির্ধারিত সময়ে ভর্তি পরীক্ষা নেওয়াটা কষ্টকর হবে। এসব বিষয় শোনার পর উপাচার্য প্রথমিক সম্মতি দেন।

উল্লেখ্য, আগামী ২১ মে থেকে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের মাধ্যমে শুরু হওয়ার কথা ছিল ঢাবির প্রথম বর্ষের স্নাতক ভর্তি পরীক্ষা। কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের পরীক্ষা ২২ মে, ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের পরীক্ষা ২৭ মে, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের পরীক্ষা ২৮ মে এবং চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের তত্ত্বীয় পরীক্ষা অঙ্কন পরীক্ষা ৫ জুন অনুষ্ঠিত হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছিল।