ফের নর্থ সাউথের ভিসি অধ্যাপক আতিকুল ইসলাম

অধ্যাপক আতিকুল ইসলামকে নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য পদে পুনঃনিয়োগ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এ নিয়ে তৃতীয় মেয়াদে নিয়োগ পেলেন তিনি।

আজ মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় জানায়, রাষ্ট্রপতি বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ৩১ (১) অনুযায়ী অধ্যাপক আতিকুল ইসলামকে উপাচার্য পদে পুনঃনিয়োগ দেয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়- রাষ্ট্রপতির অনুমোদনক্রমে ‘বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০’ এর ধারা ৩১ (১) অনুযায়ী, অধ্যাপক ড. আতিকুল ইসলামকে তার আগের নিয়োগের ধারাবাহিকতায় চার বছরের জন্য নর্থ সাউথ ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর (ভিসি) পদে নিয়োগ দেওয়া হলো।

নিয়োগের শর্তে বলা হয়েছে- উপাচার্য পদে অধ্যাপক ড. আতিকুল ইসলামের নিয়োগের মেয়াদ হবে ২০২৮ সালের ২২ ফেব্রুয়ারি পর্যন্ত। তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নির্ধারিত বেতনভাতা পাবেন এবং পদ-সংশ্লিষ্ট অন্যান্য সুবিধাদি ভোগ করবেন।

অধ্যাপক আতিক ২০১৬ সালে নর্থ সাউথের ভিসি হিসেবে নিযুক্ত হন। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই অধ্যাপক অস্ট্রেলিয়ার পার্থের এডিথ কোয়ান ইউনিভার্সিটির ব্যবসা ও আইন অনুষদের নির্বাহী ডিন এবং উপ-উপাচার্য (এনগেজমেন্ট) হিসেবে দায়িত্ব পালন করেন। তিন দশক ধরে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে তার শিক্ষকতার অভিজ্ঞতা রয়েছে।

দীর্ঘ শিক্ষকতা জীবনে তিনি ইউনিভার্সিটি অব সিডনি, এনএসডব্লিউ, কার্টিন ইউনিভার্সিটি, ক্যানটারবেরি ইউনিভার্সিটি এবং ন্যাশনাল ইউনিভার্সিটি সিঙ্গাপুরে দায়িত্ব পালন করেছেন।
তিনি অস্ট্রেলিয়ার পার্থের এডিথ কোয়ান ইউনিভার্সিটির ব্যবসা ও আইন অনুষদের নির্বাহী ডিন এবং উপ-উপাচার্য (এনগেজমেন্ট) হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি সাউথ অস্ট্রেলিয়া ইউনিভার্সিটিতে স্কুল অব কমার্সের প্রধান হিসেবে (২০০৫-২০০৮) এবং ক্যানবেরা বিশ্ববিদ্যালয়ে (২০০৮-২০১০) ব্যবসা ও সরকার অনুষদের ডিন হিসেবে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন।

অধ্যাপক আতিকুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণিতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয় থেকে এমকম (অ্যাকাউন্টিং) এবং সিডনি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

অধ্যাপক আতিকুল ইসলাম ১৯৭৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে তার চাকরি জীবন শুরু করেন। তিনি বহু একাডেমিক জার্নালে পাণ্ডিত্যপূর্ণ নিবন্ধের লেখক এবং সহ-লেখক। তিনি পিএইচডিসহ অনেক স্নাতকোত্তর থিসিস তত্ত্বাবধান করেছেন। তিনি আমেরিকান অ্যাকাউন্টিং অ্যাসোসিয়েশন, ব্রিটিশ অ্যাকাউন্টিং অ্যাসোসিয়েশন এবং অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের অ্যাকাউন্টিং অ্যান্ড ফিনান্স অ্যাসোসিয়েশনসহ আন্তর্জাতিক গবেষণা সম্মেলনে অসংখ্য প্রবন্ধ উপস্থাপন করেছেন।

এনএসইউর ভিসি পদে পুনঃনিয়োগ পাওয়ায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও নর্থ সাউথ ইউনিভার্সিটি বোর্ড অব ট্রাস্টিজকে ধন্যবাদ জানিয়েছেন অধ্যাপক আতিকুল ইসলাম।

তিনি বলেন, রাষ্ট্রপতি আমাকে বিশ্ববিদ্যালয় পরিচালনার যে দায়িত্ব দিয়েছেন, আশা করি এ দায়িত্ব আমি সঠিকভাবে পালন করতে পারব এবং নর্থ সাউথ ইউনিভার্সিটিকে শুধু বাংলাদেশের নয়, দক্ষিণ এশিয়া এবং এশিয়ার একটি নামকরা বিশ্ববিদ্যালয় হিসেবে আমরা প্রতিষ্ঠা করতে সক্ষম হব।