মাদ্রাসায় ছুটির তালিকা সংশোধন, রমজানেও চলবে ক্লাস-পরীক্ষা

আসন্ন রমজান উপলক্ষে স্কুল-কলেজের পর মাদ্রাসায়ও ছুটির তালিকা সংশোধন করেছে সরকার। নতুন এ সিদ্ধান্ত অনুযায়ী ২১ মার্চ পর্যন্ত ক্লাস-পরীক্ষা চলবে।

আজ মঙ্গলবার (৫ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের উপ-সচিব হাছিনা আক্তারের সই করা প্রজ্ঞাপনে বিষয়টি জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, দেশের তিনটি সরকারি আলিয়া মাদ্রাসা এবং বেসরকারি এবতেদায়ি, দাখিল, আলিম, ফাজিল ও কামিল মাদ্রাসাগুলোর জন্য ২০২৪ সালের ছুটির তালিকা আংশিক সংশোধনক্রমে ৭ মার্চ থেকে ২১ মার্চ পর্যন্ত ১৫ দিন শ্রেণি কার্যক্রম চালুর রাখার বিষয়ে মন্ত্রণালয়ের সম্মতি জ্ঞাপন করা হলো।

মন্ত্রণালয়ের এ প্রজ্ঞাপনের কপি যুক্ত করে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরও অফিস আদেশ জারি করেছে। অধিদপ্তরের উপ-পরিচালক মো. জাকির হোসাইন স্বাক্ষরিত আদেশে বলা হয়, মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের নির্দেশনার পরিপ্রেক্ষিতে ৭ থেকে ২১ মার্চ পর্যন্ত সব মাদ্রাসায় শ্রেণি কার্যক্রম চালু রাখার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বছরের শুরুতে প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় ও কলেজে রমজানে ৩০ দিন ছুটি রেখে বাৎসরিক ছুটির তালিকা প্রকাশ করা হয়েছিল। কিন্তু ৮ ফেব্রুয়ারি ছুটির তালিকায় সংশোধনী আনে শিক্ষা মন্ত্রণালয়। এতে রোজায় মাধ্যমিক বিদ্যালয় ১৫ দিন খোলা রাখার সিদ্ধান্ত জানানো হয়। পরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ও সংশোধনী আনে। তারা প্রাথমিক বিদ্যালয়ে রোজার প্রথম ১০ দিন খোলা রাখার সিদ্ধান্ত নেয়। অন্যদিকে কলেজগুলোতেও ১০ থেকে ২৪ মার্চ পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত জানায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।