করোনাভাইরাসের কারণে কান চলচ্চিত্র উৎসব স্থগিত হচ্ছে

মরণঘাতি করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে বিপর্যয় নেমে এসেছে। যার প্রভাব পড়েছে বিনোদন জগতেও। বিশ্বের সব ইন্ডাস্ট্রিরই ছবি মুক্তি, শুটিং সবই বন্ধ হয়ে গেছে। একে একে বন্ধ হয়ে যাচ্ছে বড় বড় চলচ্চিত্র উৎসবও।

বিশ্বের অন্যতম প্রাচীন এবং প্রভাবশালী চলচ্চিত্র উৎসব কান। করোনাভাইরাসের কারণে আগামী জুনেও এই উৎসব হচ্ছে বলে জানিয়েছেন আয়োজকরা। আগামী মে মাসে এ উৎসবের ৭৩তম আসর অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় তা স্থগিত করা হয়। আয়োজকরা আশাবাদ ব্যক্ত করেছিলেন, জুনের শেষে অথবা জুলাইয়ের শুরুতে এই অনুষ্ঠানের আয়োজন করবেন।

সেই আশায় ছিল সবাই। কিন্তু গত এক মাসে ভাইরাসের প্রভাবে অবস্থা আরও খারাপ হওয়ায় লক ডাউনের সময় আরও বাড়িয়ে দেয় বিশ্বের অনেক দেশসহ ফ্রান্সেও। এই সময় এসে কান কর্তৃপক্ষ আরও একটি বিবৃতি দেয়। শুরুতে সবার ধারণা ছিল এবার হয়তো এই বছরের জন্য বাতিল ঘোষণা হবে ‘কান চলচ্চিত্র উত্সব’। কিন্তু এবারও তেমনটা হলো না। নতুন বিবৃতিতে জানানো হয়, মহামারি করোনা ভাইরাসের কারণে এ বছর চেনা আদলে হবে না কান চলচ্চিত্র উত্সব। ফ্রান্সে এই সপ্তাহে লকডাউন ব্যবস্থা বাড়ানোর ঘোষণার পরই এমনটা জানায় তারা।

সম্প্রতি ফ্রান্সের লকডাউন ১১ মে পর্যন্ত বাড়ানো হয়। এরপর আয়োজকদের পক্ষ থেকে নতুন এক বিবৃতিতে বলা হয়েছে, ‘গত সোমবার ফ্রান্সের রাষ্ট্রপতির ভাষণের পর আমরা কান চলচ্চিত্র উৎসব স্থগিতের সিদ্ধান্ত নিয়েছি। বিকল্প হিসেবে জুনের শেষে অথবা জুলাইয়ের শুরুতে আয়োজনের যে পরিকল্পনা ছিল তাও হচ্ছে না। চলতি বছর মূল ধারা অব্যাহত রেখে কান চলচ্চিত্র উৎসবের আয়োজন হবে এটি এখন চিন্তা করা কঠিন।’ তবে বিকল্প কোনো উপায়ে এটি আয়োজন করা যায় কি না তা নিয়ে আলোচনা চলছে।

এরপরই উত্সবটির আয়োজকরা জানায়, কান চলচ্চিত্র উত্সব স্থগিত করার ঘোষণা দেওয়ার সময় জানানো হয়েছিল, জুনের শুরু অথবা জুলাইয়ের শেষের দিকে আয়োজন করা হতে পারে উত্সবটি। কিন্তু ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রনের মন্তব্যের পর নির্ধারিত সময়ে এই উত্সব অনুষ্ঠিত হবে না। তবে সংশ্লিষ্ট অনেকে বলছেন ভিন্ন উপায়ে হলেও আয়োজন করা হোক ঐতিহ্যবাহী এই চলচ্চিত্র উত্সবটি।