গ্যারেজের দর্জি বানিয়েছিলেন মিস ইন্ডিয়া সুস্মিতার গাউন

বলিউডের মিস ইউনিভার্স তথা বাঙালি কন্যা সুস্মিতা সেন প্রথম ভারতকে এনে দিয়েছিল মিস ইন্ডিয়া এবং মিস ইউনিভার্সের খেতাব। সালটা ১৯৯৪। সেই বছরই রানার্স আপ হয়ে মিস ইন্ডিয়া খেতাব জিতেছিলেন আরও এক বলি এক বলি অভিনেত্রী ঐশ্বর্য রাই। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় উঠে এসেছে সুস্মিতা সেনের পুরনো একটি ভিডিও । যেখানে প্রাক্তন মিস ইউনিভার্স সুস্মিতা সেনকে বলতে শোনা যাচ্ছে, ‘এত টাকা ছিল না, ডিজাইনারের গাউন পরে স্টেজে উঠব। ৪টা পোশাকের প্রয়োজন ছিল। আমি মধ্যবিত্ত পরিবারের মেয়ে ছিলাম, তাই কতটা করা সম্ভব, কতটা সম্ভব নয়, সেটা আমি ভালো করেই জানতাম। মা শুনে বলেছিল, কাপড় দেখতে লোক আসবে না, তোমায় দেখতে আসবে।

তারপর সরোজিনী নগর মার্কেট থেকে কাপড় কিনে আনলাম। আমেদের নিচে গ্যারাজে পেটিকোট সেলাই করে এক ব্যক্তি ছিল। ওকে দিয়ে বলল, টিভিতে দেখাবে, ভালো করে বানাবেন। উনিই আমার সেই গাউন বানিয়েছিলেন। পরে বেঁচে যাওয়া কাপড় দিয়ে ফুল বানিয়ে ওই গাউনে মা বসিয়ে দিয়েছিলেন। আর নতুন কালো মোজা কিনে তাতে গার্ডার লাগিয়ে গ্লাভস বানিয়ে পরেছিলাম।

যে দিন আমি মিস ইন্ডিয়া হয়েছিলাম, ওই দিনটি আমার কাছে একটা বড় দিন ছিল। মানুষ যদি কিছু চায়, তাহলে তার জন্য টাকা নয়, ইচ্চাটাই বড় কথা। ১৯৯৪ সালে প্রথমে মিস ইন্ডিয়া, তারপর মিস ইউনিভার্স খেতাব জেতেন সুস্মিতা।