আমির খানের বিবাহবিচ্ছেদ নিয়ে কটাক্ষ করলেন কঙ্গনা রনৌত

বলিউড শীর্ষ জনপ্রিয় অভিনেতা আমির খানের মেয়ে ইরা খান সামাজিকমাধ্যমে ভিডিও পোস্ট করে জানান, তিনি চার বছরের বেশি সময় ধরে মানসিক অবসাদে ভুগছেন। এবার তার অবসাদকে কেন্দ্র করে আমির খানের সঙ্গে তার প্রথম স্ত্রী রীনা দত্তের বিবাহবিচ্ছেদ নিয়ে কটাক্ষ করলেন বলিউডের ‘বিতর্কের রানী’ কঙ্গনা রনৌত।

অভিনেতা সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর পরে মানসিক স্বাস্থ্যের বিষয়টি বলিউডে আলোচনার কেন্দ্রে উঠে এসেছিল। কিন্তু আত্মহত্যা না খুন, স্বাজনপোষণ নাকি হেনস্থা, মাদক নাকি টাকা তছরুপ- সুশান্তকে নিয়ে এসব প্রশ্নের আড়ালে চলে গিয়েছিল মানসিক স্বাস্থ্যের বিষয়টি।

সম্প্রতি বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে আবার এ বিষয় নিয়ে কথা বলতে শুরু করেন বলিউডের তারকারা। এ তালিকায় এবার যুক্ত হয়েছেন আমির খানের কন্যা ইরা খান। সামাজিকমাধ্যমে এক পোস্ট দিয়ে তিনি জানান, গত চার বছরের বেশি সময় ধরে অবসাদে ভুগছেন তিনি। এজন্য চিকিৎসকের শরণাপন্নও হয়েছেন তিনি। এখন ইরা আগের তুলনায় ভালো আছেন।

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে ভিডিয়ো-বার্তায় ইরা বলেন, আমি অবসাদগ্রস্ত। চার বছর ধরে এর মধ্যে রয়েছি। চিকিৎসকের কাছে গিয়েছি। পরীক্ষায় দেখা গেছে, আমি ক্লিনিক্যালি অবসাদগ্রস্ত। তবে এখন অনেক ভালো আছি। মানসিক স্বাস্থ্যের বিষয়ে আমি কিছু করতে চাইতাম। কিন্তু জানতাম না, কী করা উচিত।

এরপর আমিরকন্যা বলেন, তিনি তার অনুরাগীদের একটি ভ্রমণের সাক্ষী করতে চান, তার নিজের ভ্রমণ। যে ভ্রমণের মধ্যে দিয়ে তিনি ও তার অনুরাগীরা মানসিক স্বাস্থ্যের বিষয়টি আরও ভালো করে বুঝতে পারবেন। ইরার এই উদ্যোগের প্রশংসা করেছেন অনেকেই।

তবে ইরার মানসিক স্বাস্থ্য প্রসঙ্গে মন্তব্য করে আবারও আলোচনার জন্ম দিয়েছেন বলিউডের ‘কুইন’ কঙ্গনা রনৌত। এ প্রসঙ্গে তিনি নিজের সংগ্রামের কথা ও সুরক্ষিত পরিবারের গুরুত্ব বিষয়ে মতপ্রকাশ করেন।

আমির-কন্যার বার্তা প্রসঙ্গে কঙ্গনা লেখেন, ‘১৬ বছর বয়সে আমাকে শারীরিক নিগ্রহের শিকার হতে হয়। অ্যাসিডে পোড়া দিদির দায়িত্ব আমি একা হাতে সামলাই। মিডিয়ার আক্রমণের মোকাবিলা করি। অবসাদের অনেক কারণ হতে পারে। কিন্তু ভেঙে যাওয়া পরিবারের ছেলেমেয়েদের জন্য বিষয়টা সবসময়ই একটু বেশি চাপের হয়ে থাকে। এজন্য সনাতনি পরিবার ব্যবস্থা খুব গুরুত্বপূর্ণ। ’

কঙ্গনার কথায় সহজেই ধারণা করা যায়, তিনি আমির ও তার প্রথম স্ত্রী রীনা দত্তের বিবাহবিচ্ছেদের প্রতি কটাক্ষ করেছেন। সেই বিচ্ছেদের কারণেই তাদের দুই সন্তানের কনিষ্ঠ কন্যা ইরা আজ অবসাদগ্রস্ত বলে ইঙ্গিত করতে চেয়েছেন অভিনেত্রী।