মেয়ে আইরাকে নিয়ে মিথিলার বই

mithila

দর্শকপ্রিয় ও আলোচিত অভিনেত্রী রাফিয়াথ রশিদ মিথিলা। কণ্ঠশিল্পী, গীতিকার, সুরকারও তিনি। তবে অভিনয়শিল্পী হিসেবেই বেশি পরিচিত। ২০১৯ সালে এ অভিনেত্রী জানিয়েছিলেন, লেখক হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছেন তিনি। এবার জানালেন বইটি লেখার কাজ শেষ করেছেন। বইটির নাম রেখেছেন ‘আইরা ও মায়ের অভিযান’। আগামী বইমেলায় প্রকাশিত হবে এটি।

বইটি ঘিরে মিথিলার অনেক দিনের স্বপ্ন। বিষয়টি জানিয়ে মিথিলা বলেন—এটা আমার অনেক দিনের স্বপ্ন। আমার আর আইরার তো অনেক মজার মজার অভিজ্ঞতা। মনে হতো সেটা যদি অন্য বাচ্চাদের সঙ্গে শেয়ার করতে পারতাম। যাতে তারাও একই জার্নির ভেতর দিয়ে যেতে পারে। বইটা কথা বলার মতো করেই লিখেছি। গল্পে আমি আর আইরা দুটি চরিত্র।

শিক্ষকতার পাশাপাশি ব্র্যাক ইন্টারন্যাশনালের শিক্ষা কার্যক্রমের প্রোগ্রাম ম্যানেজার হিসেবে কাজ করছেন মিথিলা। তাই শিশুদের সঙ্গে অনেকটা সময় ব্যয় করেন তিনি। এসব অভিজ্ঞতা বইটিতে উঠে এসেছে।

এ প্রসঙ্গে মিথিলা বলেন, শিশুদের নিয়ে কাজ করতে গিয়ে বিভিন্ন জায়গা ভ্রমণ করতে হয়। এ সময় অনেক মজার মজার পরিস্থিতির মুখোমুখি হই। তখন আমার মেয়ে আইরা সঙ্গে থাকে। এসব অভিজ্ঞতা থেকে গল্পগুলো লিখছি। আমার মনে হচ্ছে, দেশের শিশুদের এ বিষয়গুলো জানা দরকার।