ওজন কমানোর রহস্য নিয়ে যা বললেন পিয়া

জনপ্রিয় মডেল-অভিনেত্রী পিয়া জান্নাতুল - ফেসবুক সংগৃহীত ছবি

বাংলাদেশের জনপ্রিয় মডেল-অভিনেত্রী পিয়া জান্নাতুল গত মাসে মা হয়েছিলেন। মা হওয়ার তিন সপ্তাহের মধ্যেই ১১ কেজি ওজন কমিয়েছেন এই অভিনেত্রী। এতে অনেকেই বিস্মিত হয়েছেন। কৌতূহলবশত অনেকেই পিয়াকে এ বিষয়ে প্রশ্ন করেছেন। নারী দিবসে দেওয়া এক ভিডিও বার্তায় পিয়া নিজেই অবশেষে সে রহস্যের জট খুলেছেন।

সবাইকে নারী দিবসের শুভেচ্ছা জানিয়ে এই অভিনেত্রী বলেন, এতো কম সময়ে ওজন কমানোর বিষয়টা অনেক কঠিন ছিল। আমি নিজেও ভেবেছিলাম মা হওয়ার কারণে নির্দিষ্ট সময় পর্যন্ত যে ওজনটা বেড়েছে সেটা থাকবে। পরে যখন জিমে যাবো সেটা ঠিক হবে। কিন্তু মা হওয়ার তিন সপ্তাহের মধ্যেই আমি ১১ কেজি ওজন কমিয়েছি। এ জন্য আমি নির্দিষ্ট ডায়েট চার্ট মেনে চলেছি। তার মানে এই নয় যে আমি একেবারেই খাওয়া দাওয়া বাদ দিয়েছিলাম। প্রসূতি মা হিসেবে আমার যতটুকু সুষম খাবার খাওয়া প্রয়োজন সেটুকু আমি গ্রহণ করেছি।

তিনি আরও বলেন, আমি চেয়েছিলাম নরমাল ডেলিভারির মাধ্যমে সন্তান প্রসব করতে। কিন্তু শেষ পর্যন্ত নানা কারণে সেটা সম্ভব হয়নি। সি-সেকশনের মাধ্যমে আমার ছেলে অ্যারেসের জন্ম হয়েছে। তাই আমাকে আরও বেশি সতর্ক থাকতে হয়েছে এবং এখনো সেটা আমি মেনে চলেছি। সি সেকশনের মাধ্যমে সন্তানের জন্ম হলে অনেক জটিলতা থাকে। অনেকে কিছু মানতে হয়। নির্দিষ্ট সময় পর্যন্ত জিমে যাওয়া যায় না। ওজন কমানো আমার জন্য আরও বেশি কঠিন ছিল। তবে আমি বিষয়টি নিয়ে উদ্বিগ্ন হইনি। আমি অন্য প্রসূতি মায়েদের বলবো ওজন বেড়ে যাওয়া নিয়ে উদ্বিগ্ন না হতে। নিজের জন্য কতটুকু খাওয়া জরুরি, সন্তানের জন্য কোনটা ভালো সেটার দিকে মনোযোগ দিতে হবে। তাহলে দেখবেন এমনিতে আপনার বাড়তি ওজন ঝরে গেছে।