ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন সৃজিত-কৌশিক

ভারতের ৬৭তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের মঞ্চে সেরা বাংলা ছবির সম্মান পেল ‘গুমনামী’। সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ২০১৯ সালের এই ছবিতে নেতাজির চরিত্রে অভিনয় করেছিলেন টালিপাড়ার জনপ্রিয় নায়ক প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ছবিতে গুরুত্বপূর্ণ ভূমিকায় ছিলেন অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য এবং অভিনেত্রী তনুশ্রী চক্রবর্তী।

গতকাল সোমবার বিকেলে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্তদের নাম ঘোষণা হয়। যেখানে সেরা হিন্দি ছবির পুরস্কার পায় সুশান্ত সিংহ রাজপুতের ছবি ‘ছিছোড়ে’। পাশাপাশি সেরা অভিনেত্রী কঙ্গনা রানাউত। ‘মনিকর্ণিকা: দ্য কুইন অব ঝাঁসি’ ও ‘পঙ্গা’ এ অভিনয় করে এই শিরোপা অর্জন করলেন তিনি। ‘ভোসলে’ ছবির জন্য সেরা অভিনেতার খেতাব পেলেন মনোজ বাজপেয়ী। তামিল ছবি ‘অসুরণ’ এর জন্য একই সম্মান পেয়েছেন ধনুশ।

বাংলা ছবির ঝুলিতে আরও কয়েকটি জাতীয় পুরস্কার এসেছে। ‘জ্যেষ্ঠপুত্র’ ছবিতে আবহ সঙ্গীতের জন্য পুরস্কার পেয়েছেন সংগীতশিল্পী প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়। অপরদিকে, সেরা মৌলিক চিত্রনাট্যর পুরস্কার পেয়েছেন কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছবি ‘জ্যেষ্ঠপুত্র’। কৌশিক আর সৃজিত একই বিভাগের (চিত্রনাট্য) সম্মানে সম্মানিত। ‘গুমনামী’ ছবির চিত্রনাট্যও সেরা খেতাব পেয়েছে।

উল্লেখ্য, গত বছর মে মাসে এই পুরস্কার দেওয়ার কথা ছিল। কিন্তু কোভিড পরিস্থিতির জন্য সেই সময়সীমা পিছিয়ে যায়। ২০১৯ সালের ছবিগুলোর মধ্যে বাছাই পর্বের কাজে তাই দেরি হয়। গতকাল সোমবার সেই তালিকা প্রকাশ করলো তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।