চলে গেলেন জনপ্রিয় বিজ্ঞাপন নির্মাতা মাসুদ কায়নাত

‘বেইলী রোড’ খ্যাত নির্মাতা মাসুদ কায়নাত আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল সোমবার সন্ধ্যায় প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে যান এই নির্মাতা। তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন নিরাপদ সড়ক চাই কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব ও মরহুমের ঘনিষ্ঠজন লিটন এরশাদ। তিনি তার ফেসবুক স্ট্যটাসে মৃত্যুর খবর জানিয়ে একটি পোস্ট দেন। সেখানে তিনি লিখেছেন, আজ সন্ধ্যা সাড়ে ৭টায় মাসুদ কায়নাত মৃত্যুবরণ করেছেন।

উল্লেখ্য, বিজ্ঞাপন নির্মাতা মাসুদ কায়নাত ২০১১ সালে ‘বেইলী রোড’ সিনেমাটি নির্মাণ করে আলোচনায় আসেন। ‘বেইলী রোড’ ছবির মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় সুপার হিরো নিলয় আলমগীরের। তার বিপরীতে অভিনয় করেছিলেন আঁচল আঁখি। এ ছবিতে মিলা-বাপ্পার গাওয়া ‘দেহ গেলে কি যায়’ গানটি বেশ জনপ্রিয়তা পায়। এই ছবির মাধ্যমেই প্রথম চলচ্চিত্রে প্লে-ব্যাক করেন মিলা।

বড় পর্দায় মাসুদ কায়নাত নতুন হলেও মিডিয়ায় বিজ্ঞাপনচিত্র নির্মাণের জন্য বেশ সুপরিচিত। এ পর্যন্ত প্রায় দুই শতাধিক বিজ্ঞাপনচিত্র নির্মাণ করেছেন তিনি। এছাড়া নির্মাতা হিসেবে মাসুদ কায়নাত-ই প্রথম বাংলাদেশি যিনি হিন্দি ভাষায় বিদেশি পণ্যের বিজ্ঞাপন দেশের বাইরে নির্মাণ করে আলোচিত হন।

ছোট পর্দার একজন উপস্থাপক হিসেবেও অনেকেই তাকে চেনেন। বৈশাখী টেলিভিশনে প্রচারিত আন্তর্জাতিক চলচ্চিত্র বিষয়ক অনুষ্ঠান ‘লুক-থ্রো’ এবং এটিএন বাংলায় প্রচারিত টকশো ‘অন্যচোখে’-এর গ্রন্থণা ও উপস্থাপনায় তাকে দেখা গেছে। তিনি নিরাপদ সড়ক চাইয়ের (নিসচা) প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনকে নিয়েও একটি (বিএসআরএম প্রতিষ্ঠানের) টিভি বিজ্ঞাপন নির্মাণ করেন যা বেশ প্রশংসিত হয়েছিল।