অভিনেতা মামুনুর রশীদের ৭৬তম জন্মদিন আজ

দেশের জনপ্রিয় বরেণ্য অভিনেতা মামুনুর রশীদের জন্মদিন আজ বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি)। ১৯৪৮ সালের আজকের দিনেই পৃথিবীর আলো দেখেছেন তিনি। জীবনের ৭৫ বসন্ত পেরিয়ে ৭৬ পা রাখলেন এই অভিনেতা। তবে এখনও নিজকে ১৯ বছরের তরুণ বলেই মনে করেন মামুনুর রশীদ। অন্যান্যদের থেকে তার জন্মদিনের বিশেষত্ব হচ্ছে প্রতি বছর নয়, চার বছর পর পর আসে অভিনেতার এই বিশেষ দিন।

৭৬ বছর বয়সী এই নাট্যজন জন্মদিন উপলক্ষ্যে বলেছেন, বয়স কম থাকলে অনেক অসম্ভবকে সম্ভব করা যায়। কিন্তু বয়স বাড়তে থাকলে হয়ত কখনো কখনো ক্লান্তি আসে। তবে মঞ্চনাটক, টেলিভিশন ও চলচ্চিত্রে আমি যখন কাজ করি তখন আমার মনে হয়, আমি তো তরুণই, আমি তো যুবকই। আমার বয়সের কথা আমি ভুলে যাই। এ কারণেই প্রৌঢ়ত্ব বা বয়স আমাকে পরাজিত করতে পারেনি।

তিনি বলেন, আমি এমন একটি ক্ষেত্রে কাজ করছি, যার কোনো অবসর নেই, রিটায়ারমেন্ট নেই। আমি ধরেই নিয়েছি, জীবনের শেষ দিন পর্যন্ত কাজ করে যাব। তার ফলে হয়েছে যেটা, তারুণ্যের যে একটা শক্তি, তা কেমন করে যেন আমি অবলীলায় পেয়ে যাই।

মামুনুর রশীদের জন্মদিনকে ঘিরে তিন দিনব্যাপী নাট্যোৎসবের আয়োজন করেছে আরণ্যক নাট্যদল। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) থেকে ২ মার্চ আরণ্যকের ‘আলোর আলো নাট্যোৎসব’ হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে। এতে মামুনুর রশীদ রচিত ও নির্দেশিত নাটকের মঞ্চায়ন, সংগীত, নৃত্য, সেমিনার, প্রদর্শনী ও থিয়েটার আড্ডা।