যার হাতে তৈরি চা পান করে মুগ্ধ বিল গেটস

বিল গেটস বিশ্বব্যাপী বিখ্যাত প্রযুক্তি উদ্যোক্তাদের একজন হিসেবে পরিচিত। যাইহোক, সিইও হিসেবে তার ভূমিকার বাইরেও, তিনি অনেক জনহিতকর প্রচেষ্টায় সক্রিয়ভাবে জড়িত আছেন, যা তাকে অন্যান্য উদ্যোক্তাদের থেকে আলাদা করে রেখেছে।

সম্প্রতি তিনি ভারতের সবচেয়ে ধনী ব্যক্তি মুকেশ আম্বানির ছোট পুত্রের প্রিওেয়েডিং সেলিব্রেশনে যুক্ত হতে ভারতে যান। সেখানে গিয়ে তিনি ভারতীয় কায়দার চা পান করেছেন।

আর সেই অভিজ্ঞতা তিনি শেয়ার করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। যে চা বিক্রেতার কাছ থেকে তিনি চা পান করেছেন তার সঙ্গে একটি ভিডিও শেয়ার করেছেন তিনি।

সেই চাওয়ালার নাম ডলি। যিনি ডলি চাইওয়ালা নামেই পরিচিত। মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস ডলি চাইওয়ালার সঙ্গে ‘চাই পে চর্চা’ ভিডিও শেয়ার করেছেন।

নাগপুরের একজন স্থানীয় চা বিক্রেতার সঙ্গে কাটানো মুহূর্তের ভিডিও বিল গেটস নিজের ইনস্টাগ্রামে পোস্ট করেছেন। ভিডিওটি পোস্ট করার পর থেকে এটি কয়েক মিলিয়ন ভিউ ও ২০ লাখেরও বেশি লাইক অর্জন করেছে।

বিল গেটস ভিডিওটির ক্যাপশনে লিখেছেন, ‘ভারতে, আপনি যেখানেই ঘুরবেন সেখানেই আপনি নতুনত্ব খুঁজে পাবেন-এমনকি এক কাপ চা তৈরিতেও!’ ভিডিওটি, সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

ভিডিওতে দেখা গেছে, বিল গেটস ডলির সঙ্গে কথোপকথনে নিযুক্ত হন। এই ধরনের মাসালা চা এবারই প্রথম পান করেছেন তিনি। ভিডিওটি শুরু হতে দেখা যায়, বিল গেটস চা অর্ডার দিয়ে বলছেন, ‘এক চায়ে, প্লিজ’।

তারপরে দেখা যাচ্ছে চাওয়ালা একটি বিশেষ কার্ট ব্যবহার করে তার স্বতন্ত্র স্টাইলে চা তৈরি করছে। ভিডিওটি শেষ হযয় বিল গেটস চায়ে চুমুক দিয়ে ডলির সঙ্গে পোজ দেওয়ার মাধ্যমে।

বিলিয়নেয়ার হওয়া সত্ত্বেও, রাস্তার পাশের স্টলে চা উপভোগ করার গেটসের বিনয়ী আচরণ অনেকের কাছে অনুরণিত হয়েছে। বিল গেটস, একজন প্রযুক্তি উদ্যোক্তা হিসেবে বিশ্বব্যাপী খ্যাতিমান। তিনি পরোপকারের মাধ্যমে তার সিইওর ভূমিকা পারণ করেছেন, যা তাকে তার সমবয়সীদের থেকে আলাদা করেছে।

তবে ডলি চাইওয়ালা কে? নাগপুর-ভিত্তিক এই চা বিক্রেতা তার অনন্য পরিবেশনের কৌশলগুলোর জন্য সোশ্যাল মিডিয়ায় বিখ্যাত হয়েছিলেন। কেউ কেউ এই চাওয়ালাকে হলিউডের জনপ্রিয় অভিনেতা জনি ডেপের সঙ্গেও তুলনা করেছেন। মহারাষ্ট্রের নাগপুরে রবীন্দ্রনাথ ঠাকুর মার্গে কেউ তার বাসস্থান খুঁজে পেতে পারেন।

এরই মধ্যে ডলি চাইওয়ালা ভাইরাল হয়ে গিয়েছেন সোশ্যাল মিডিয়ায়। বিভিন্ন সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, বিল গেটসকে সামনাসামনি দেখেও তিনি চিনতে পারেননি। তিনি ভেবেছিলেন কোনো ফরেনার, যিনি চা পান করতে এসেছেন। তার ধারণাও ছিল না যে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিটি তার হাতে তৈরি চা পান করেছেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া